রঙের দুনিয়ায় নেই অমর

0

চিরবিদায় নিলেন ‘কতই রঙ্গ দেখি দুনিয়ায়’ গানের গীতিকার অমর পাল। ৯৭ বছর বয়সেও ছাত্রছাত্রীদের গানের ক্লাস করাচ্ছিলেন শিল্পী অমর। ক্লাসেই অসুস্থ হয়ে পরে কোলকাতার একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। সূত্র আনন্দবাজার

শনিবার (২০এপ্রিল) সেরিব্রাল অ্যাটাকে মারা যান ১৯২২ সালের ১৯ মে বর্তমান বাংলাদেশের ব্রাহ্মণবাড়িয়াতে জন্মগ্রহণ করা লোকসঙ্গীত শিল্পী অমর পাল।

তার প্রয়াণে শোকের ছায়া নেমে এসেছে শিল্পী সমাজে। তার মৃত্যুতে শোক জানিয়ে টুইট করেছেন কোলকাতার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সাংবাদিক জ্যোতির্ময় নন্দী এই প্রসঙ্গে ফেইসবুকে লেখেন, অমর পাল ‘অমর রহে’।

মা দুর্গাসুন্দরী দেবীর কাছে লোকসঙ্গীতে হাতেখড়ি হয় গায়ক ও সুরকার অমর পালের। আট বছর উচ্চাঙ্গ সঙ্গীতের তালিম নেন ব্রাহ্মণবাড়িয়ার সঙ্গীতসূর্য ওস্তাদ আলাউদ্দিন খানের ছোট ভাই আয়েত আলি খানের কাছে। ১৯৫১-এ আকাশবাণী কলকাতা কেন্দ্রের লোকসঙ্গীত শিল্পী হিসেবে গান পরিবেশন করেন। দেবকী বসু, সত্যজিত্ রায়ের পরিচালিত ছবিতে গান গেয়েছিলেন তিনি। সঙ্গীত নাটক অ্যাকাডেমি সহ দেশে-বিদেশে একাধিক সম্মানে ভূষিত হয়েছিলেন তিনি।

নির্মলেন্দু চৌধুরী, আব্বাসউদ্দিন, পূর্ণদাস বাউল প্রমুখের পাশাপাশি অমর পালের নামও চিরঅমর হয়ে থাকবে বাংলা লোকসঙ্গীতের ইতিহাসে, এ ব্যাপারে সন্দেহের অবকাশ নেই। বৃহত্তর কুমিল্লার আরেক সঙ্গীতপ্রতিভা শচিন দেববর্মণের মতোই কিছুটা সানুনাসিক স্বরে তাঁর গাওয়া অসংখ্য লোকগীতি আরো বহু বহুকাল ধরে গুঞ্জরিত হবে লোকসঙ্গীত প্রেমীদের কানে ও হৃদয়ে।

জয়নিউজ/পার্থ/বিশু
আরও পড়ুন
লোড হচ্ছে...