গ্রিসে বাংলাদেশিসহ ৫৯ অভিবাসী আটক

0

গ্রিসে ৫৯ জন অবৈধ অভিবাসীবোঝাই একটি ট্রাক আটক করেছে পুলিশ। তাদের মধ্যে বাংলাদেশিও রয়েছেন। তবে তাদের সংখ্যা জানা যায়নি।

শুক্রবার (২০ এপ্রিল) থেসালোনিকি শহর থেকে ৩০ কিলোমিটার পূর্বে একটি মহাসড়কে ট্রাকটি আটক করা হয়। এ ঘটনায় ট্রাকের ৬১ বছর বয়সী বুলগেরীয় চালককেও গ্রেপ্তার করা হয়েছে।

শনিবার পুলিশ জানায়, গ্রিসের উত্তরের প্রতিবেশী দেশ বুলগেরিয়া থেকে চুরি হওয়া একটি নম্বরপ্লেট লাগানো ছিল ট্রাকটিতে। গ্রিসের প্রশাসনিক কর্মকর্তারা চুরি হওয়া এ লাইসেন্স প্লেটটি সম্পর্কে আগেই অবগত ছিলেন। এ নম্বর প্লেটটি দেখেই ট্রাকটিকে থামানো হয়।

পুলিশ আরও জানায়, ট্রাকটিতে তল্লাশি চালিয়ে দেখা যায় এর ভেতরে কয়েকটি বাক্সের পেছনে শুয়ে আছেন অভিবাসীরা। তাদের মধ্যে প্রায় অর্ধেকই সোমালিয়ার নাগরিক। বাকিদের মধ্যে বাংলাদেশ, আফগানিস্তান, মিসর, ইরিত্রিয়া, ইরাক, ফিলিস্তিন এবং সুদানের নাগরিকও রয়েছেন।

উদ্ধার হওয়া অভিবাসীরা পুলিশকে জানান, এক দালালের মাধ্যমে তারা তুরস্ক থেকে নৌকায় করে গ্রিসে পৌঁছান। এ জন্য প্রত্যেক অভিবাসীকে প্রায় দেড় লাখ টাকা করে ওই দালালকে দিতে হয়। গ্রিসে পৌঁছে তারা ওই ট্রাকে ওঠেন। আর্থিক সচ্ছলতার আশায় প্রাণের ঝুঁকি নিয়ে প্রায়ই ভূমধ্যসাগর বা অন্য পথে ইউরোপে পাড়ি জমানোর চেষ্টা করেন এশিয়া-আফ্রিকার বিভিন্ন দেশের অভিবাসনপ্রত্যাশীরা। এক্ষেত্রে প্রায়ই সাগরে অভিবাসীবোঝাই নৌকাডুবির ঘটনা ঘটে এবং প্রাণ হারান অনেকেই।

জয়নিউজ/অভিজিত/জুলফিকার
আরও পড়ুন
লোড হচ্ছে...