চবিতে বিজ্ঞান উৎসব

0

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) প্রথমবারের মতো বিজ্ঞান উৎসব অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২৩ এপ্রিল) সারাদিনব্যাপী বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান অনুষদের সামনে এই উৎসব অনুষ্ঠিত হয়।

চবি সায়েন্টিফিক সোসাইটি আয়োজিত সম্ভাবনাময় বিজ্ঞানীদের এই মেলায় দেশের ২৪টি পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয় থেকে প্রায় পাঁচশতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন। এছাড়াও বিভিন্ন স্কুল-কলেজের ক্ষুদে বিজ্ঞানীরাও তাদের বিভিন্ন উদ্ভাবন নিয়ে অংশ নেন এতে।

এ উপলক্ষে দুপুরে বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান অনুষদ অডিটোরিয়ামে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে শিক্ষার্থীদের ২৩টি উদ্ভাবন প্রদর্শন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেন, উন্নত দেশগুলোতে এই ধরণের আয়োজন নিত্য নৈমত্তিক কাজ। নিসন্দেহে এটি একটি অসাধারণ উদ্ভাবন। এই আবিষ্কার ভালোভাবে কাজে লাগাতে পারলে দেশ অনেক দূর এগিয়ে যাবে।

চবি সায়েন্টিফিক সোসাইটির সদস্য ইশমাম আরাবি ও সাবরিনা আলমের সঞ্চালনায় এবং মুজাহিদুল ইসলাম এজাজের সভাপতিত্বে বিজ্ঞান উৎসবে উপস্থিত ছিলেন চবি উপ-উপাচার্য অধ্যাপক ড. শিরিন আখতার, এমেরিটাস অধ্যাপক ড. আইনুন নিশাত, কম্পিউটার সায়েন্স ও ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. হানিফ সিদ্দিকী।

উল্লেখ্য, ২০১৮ সালের ৫ এপ্রিল যাত্রা শুরু করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সায়েন্টিফিক সোসাইটি। এ সংগঠনের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয় একই বছরের ২২ এপ্রিল।

জয়নিউজ/নবাব/শহীদ
আরও পড়ুন
লোড হচ্ছে...