জব্বারের বলীখেলা বৃহস্পতিবার, সরগরম বৈশাখী মেলা

0

নগরের লালদিঘী মাঠে তিন দিনব্যাপী জব্বারের বলীখেলার ১১০তম আসর শুরু হচ্ছে বৃহস্পতিবার (২৫ এপ্রিল)। বলীখেলা উপলক্ষে প্রতিবছরের ন্যায় এবারও গৃহস্থালীর নানা পসরা নিয়ে শুরু হয়েছে বৈশাখী মেলা।

বৃহস্পতিবার বিকেলে বলীখেলার উদ্বোধন করবেন চট্টগ্রাম মেট্রাপলিটন পুলিশ কমিশনার মো. মাহাবুবর  রহমান। এতে প্রধান অতিথি থাকবেন নগরপিতা মেয়র আ জ ম নাছির উদ্দীন।

বৈশাখী মেলায় রকমারি পণ্য নিয়ে প্রত্যন্ত অঞ্চল থেকে আসা বিক্রেতারা ইতোমধ্যে বিকিকিনি শুরু করেছে। ক্রেতাদের আনাগোনায় লালদীঘি এলাকা সরগরম হয়ে উঠেছে।

মেলায় আসা বিক্রেতা ওসমান আলী জয়নিউজকে বলেন, আমি ২২ বছর ধরে মাটির জিনিস নিয়ে মেলায় এসেছি। আমার ধানমণ্ডি ৬ নম্বর রোডে মূল প্রতিষ্ঠান থাকলেও প্রতিবছর বলীখেলায় আমি দোকান নিয়ে বসি।

সিলেটের মাধবপুর মনতলা থেকে বৈশাখী মেলায় এসেছেন মো. সাজ্জদ নামে এক হাতপাখা বিক্রেতা। তিনি জয়নিউজকে বলেন, বাড়িতে তৈরি করা এসব হাতপাখা ঢাকার রাস্তায় ঘুরে ঘুরে বিক্রি করি। যখনই শুনি চট্টগ্রামে জব্বারের বলীখেলা শুরু হচ্ছে ঠিক তখন আমি এখানে চলে আসি।

মেলায় হাতপাখা কেমন বিক্রি হচ্ছে- এমন প্রশ্নের জবাবে সাজ্জাদ বলেন, অনেকগুলো হাতপাখা এখানে নিয়ে এসেছি। ইতোমধ্যে ২৬টির মতো বিক্রি করেছি। আশা করি সামনের দিনগুলোতে বিক্রি আরো বাড়বে।

প্রসঙ্গত, ১৯০৯ সালে চট্টগ্রামের বদরপাতি এলাকার এক ধনাঢ্য ব্যবসায়ী বলীখেলা প্রতিযোগিতার সূচনা করেন। তার মৃত্যুর পর এ প্রতিযোগিতা জব্বারের বলীখেলা নামে পরিচিতি লাভ করে। প্রতি বছর ১২ বৈশাখ নগরের লালদীঘি মাঠে এ বলীখেলা অনুষ্ঠিত হয়।

জয়নিউজ/হিমেল/শহীদ
আরও পড়ুন
লোড হচ্ছে...