চবিতে বঙ্গবন্ধু বইমেলা শুরু রোববার

0

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর সূচনালগ্ন উপলক্ষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) প্রথমবারের মতো পাঁচদিনব্যাপী বইমেলা শুরু হতে যাচ্ছে রোববার (২৮ এপ্রিল)। যা চলবে ২ মে (বৃহস্পতিবার) পর্যন্ত। দেশের শীর্ষস্থানীয় প্রায় চল্লিশটি প্রকাশনীর অংশগ্রহণ থাকবে মেলাটিতে।

চবি বঙ্গবন্ধু গবেষণা কেন্দ্র ও চট্টগ্রাম সৃজনশীল প্রকাশক পরিষদের যৌথ উদ্যোগে আয়োজিত হচ্ছে এই ‘বঙ্গবন্ধু মেলা’। প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের বুদ্ধিজীবী চত্বরে চলবে এই মেলা।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) দুপুর দেড়টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সভাকক্ষে সংবাদ সম্মেলনে এসব তথ্য দেন চবি উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।

সংবাদ সম্মেলনে উপাচার্য বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীকে আড়ম্বরপূর্ণ ও জাঁকজমকপূর্ণ করার জন্য আমরা এখন থেকেই কাজ শুরু করে দিয়েছি। বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে সর্বপ্রথম যৌথ উদ্যোগে বঙ্গবন্ধু বইমেলা উদযাপন করতে যাচ্ছি।

তিনি সাংবাদিকদের জানান, প্রতিদিন বিকাল ৩টা থেকে ৫টা পর্যন্ত বইমেলা প্রাঙ্গণে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান থাকবে। এছাড়া প্রকাশনার পক্ষ থেকে এবং বিশ্ববিদ্যালয় প্রশাসনের স্টলে শিক্ষকদের প্রকাশিত বই ও অনুষদসমূহের গবেষণাপত্রে সর্বনিম্ন ২৫ থেকে সর্বোচ্চ ৩০ শতাংশ কমিশন দেওয়া হবে।

এসময় লিখিত বক্তব্যে ভারপ্রাপ্ত রেজিস্ট্রার কে এম নুর আহমদ জানান, ২৮ এপ্রিল সকাল ১০টায় উদ্বোধনের মাধ্যমে শুরু হবে বইমেলা। এতে প্রধান অতিথি থেকে বইমেলার উদ্বোধন করবেন উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। এছাড়াও বিশেষ অতিথি থাকবেন চবি উপ-উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার।

তিনি আরও জানান, মেলার প্রথম দিন মুখ্য আলোচক হিসেবে উপস্থিত থাকবেন বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত গবেষক ও বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সাবেক অধ্যাপক ড. ভূঁইয়া ইকবাল। আলোচক হিসেবে থাকবেন বাংলা বিভাগের সভাপতি অধ্যাপক ড. মহীবুল আজিজ, যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক মোহাম্মদ আলী আজগর চৌধুরী ও চট্টগ্রাম সৃজনশীল প্রকাশক পরিষদের সাধারণ সম্পাদক জামাল উদ্দিন। অনুষ্ঠানের সভাপতিত্ব করবেন ভারপ্রাপ্ত রেজিস্ট্রার কে এম নুর আহমদ।

সংবাদ সম্মেলনে চট্টগ্রাম সৃজনশীল প্রকাশক পরিষদের সাধারণ সম্পাদক জামাল উদ্দীন বলেন, বইমেলার ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়গুলোর অবদান অনেক। অমর একুশে গ্রন্থমেলা প্রথম শুরু হয়েছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের নেতৃত্বে। আর আজ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ যে মেলা করতে যাচ্ছে তা জাতির জনকের নাম অনুসরণে। চট্টগ্রামে সর্বপ্রথম এটিই জাতির জনকের নামে কোনো বইমেলা হতে যাচ্ছে।

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক আলী আজগর চৌধুরী, সহকারী প্রক্টর লিটন মিত্র এবং যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক মাধব দীপ।

জয়নিউজ/নবাব/জুলফিকার
আরও পড়ুন
লোড হচ্ছে...