নৌবাহিনীতে যুক্ত হলো নতুন দুই যুদ্ধজাহাজ

0

বাংলাদেশ নৌবাহিনীতে যুক্ত হয়েছে আরো দুটি নতুন যুদ্ধজাহাজ `সংগ্রাম’ ও `প্রত্যাশা’।

শনিবার (২৭ এপ্রিল) দুপুর আড়াইটায় চীন থেকে চট্টগ্রাম নেভাল জেটিতে এসে পৌঁছায় জাহাজ দুটি।

এ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম নৌ অঞ্চল কমান্ডার রিয়ার এডমিরাল আবু আশরাফ বিএসসি, এনসিসি, পিএসসি।

তিনি বলেন, জাহাজ দুটি সাড়ে চার হাজার নটিক্যাল মাইল পাড়ি দিয়ে নেভাল জেটিতে এসেছে। এ ধরনের যুদ্ধজাহাজ নৌবাহিনীর সদস্যদের মনোবল আরো বৃদ্ধি করবে।

তিনি আরো বলেন, এ জাহাজগুলোতে রয়েছে বিশেষভাবে তৈরি সারফেস টু সারফেস মিসাইল।

নৌবাহিনী সূত্রে জানা যায়, চীন থেকে আসা জাহাজ দুটিতে শত্রু বিমান, জাহাজ ও স্থাপনায় আঘাত হানতে সক্ষম আধুনিক কামান, ভূমি থেকে আকাশ ও ভূমি থেকে ভূমিতে উৎক্ষেপণযোগ্য মিসাইল, অত্যাধুনিক থ্রিডি রাডার, ফায়ার কনট্রোল সিস্টেম, রাডার জ্যামিং সিস্টেমসহ বিভিন্ন যুদ্ধ সরঞ্জাম রয়েছে। এছাড়া হেলিকপ্টার অবতরণ ও উড্ডয়নের জন্য রয়েছে ডেক ল্যান্ডিং সুবিধা।

বাংলাদেশ নৌবাহিনীর জন্য চীনে নির্মিত দুটি করভেট নির্মাণের লক্ষ্যে চীনের শিপ বিল্ডিং অ্যান্ড অফশোর ইন্টারন্যাশনাল কোম্পানি লিমিটেডের সঙ্গে ২০১৫ সালের ২৯ সেপ্টেম্বর চুক্তি স্বাক্ষরিত হয়। ২০১৬ সালের ৯ আগস্ট জাহাজ দুটির স্টিল কাটিংয়ের মাধ্যমে নির্মাণ কাজ শুরু হয়। চলতি বছরের ২৮ মার্চ সরবরাহকারী প্রতিষ্ঠান বাংলাদেশ নৌবাহিনীর নিকট হস্তান্তর করে। ১২ এপ্রিল চীনের সাংহাই বন্দর থেকে সংগ্রাম ও প্রত্যাশা যাত্রা শুরু করে।

জয়নিউজ/ফয়সাল/জুলফিকার
আরও পড়ুন
লোড হচ্ছে...