চবিতে বইমেলার উদ্বোধন

0

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) প্রথমবারের মত শুরু হয়েছে পাঁচ দিনব্যাপী বঙ্গবন্ধু বইমেলা। ‘বই, বই এবং বইই দেখাবে আলোর পথ’- এ প্রতিপাদ্যকে সামনে রেখে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে আয়োজিত হচ্ছে এ মেলা।

রোববার (২৮ এপ্রিল) সকাল সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের বুদ্ধিজীবী চত্ত্বরে বইমেলার উদ্বোধন করেন চবি উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু গবেষণা কেন্দ্র (বঙ্গবন্ধু চেয়ার) এবং চট্টগ্রাম সৃজনশীল প্রকাশক পরিষদের যৌথ উদ্যোগে চলছে মেলা।

এতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন শিক্ষকের গবেষিত জার্নাল ও অনুষদভিত্তিক জার্নালসহ বিভিন্ন রেফারেন্সের বই পাওয়া যাবে। এ বইমেলায় দেশের স্বনামধন্য প্রায় ৪৪টি প্রকাশক অংশগ্রহণ করেছে। এতে বিভিন্ন তরুণ লেখক ও বিশিষ্ট জনদের লেখা বই ও জার্নালসহ চবি শিক্ষার্থীদের লেখা বই পাওয়া যাচ্ছে।

এদিন বুদ্ধিজীবী চত্ত্বরে এক আলোচনা সভায় উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেন, এই বইমেলার মাধ্যমেই বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর কর্মসূচি আমরাই প্রথম সূচনা করলাম।

তিনি বলেন, বঙ্গবন্ধু কী পরিমাণ বই প্রেমিক ছিল তা আমরা বঙ্গবন্ধুর কারাগারের রোজনামচা পড়লেই বুঝতে পারি।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধু সম্পর্কে শিক্ষার্থীদেরকে অনেক কিছুই জানতে হবে। যার সব কিছু ইন্টারনেটে নেই। থাকলেও নিজস্ব উদ্দেশ্য বাস্তবায়ন করতে একেকজন একেকভাবে লিখেছে। তাই সেগুলোকে গুরুত্ব না দিয়ে আমাদের প্রকৃত তথ্য জানতে বই পড়তে হবে। তাদের বই পড়তে হবে যারা মুক্তিযুদ্ধ সম্পর্কে জানে।

ভারপ্রাপ্ত রেজিস্ট্রার কেএম নুর আহমদের সভাপতিত্বে ও মেলার সমন্বয়ক যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক মাধব দীপের সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য দেন জীব বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মাহবুবুর রহমান, সমাজ বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. ফরিদ উদ্দিন আহমেদ, ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন অধ্যাপক ড. আওরঙ্গজেব, আইটি অনুষদের ডিন শংকর লাল সাহা এবং সৃজনশীল প্রকাশক পরিষদের সাধারণ সম্পাদক জামাল উদ্দিন।

আলোচনা সভায় মুখ্য আলোচক ছিলেন বাংলা একাডেমির পুরস্কারপ্রাপ্ত গবেষক ও বাংলা বিভাগের সাবেক অধ্যাপক ড. ভূঁইয়া ইকবাল। এছাড়াও আলোচক ছিলেন বাংলা বিভাগের সভাপতি অধ্যাপক মহীবুল আজিজ।

জয়নিউজ/নবাব/শহীদ
আরও পড়ুন
লোড হচ্ছে...