দলীয় সিদ্ধান্তেই শপথ নিইনি: ফখরুল

0

দলীয় সিদ্ধান্তেই আমি শপথ নিইনি, এমনটাই বলেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

মঙ্গলবার (৩০ এপ্রিল) ঢাকায় এক অনুষ্ঠানে বিএনপি মহাসচিব বলেছেন, দল সিদ্ধান্ত বদলেছে বলেই আামাদের নির্বাচিত চারজন এমপি হিসেবে শপথ নিয়েছেন। এটা আমাদের রাজনীতিতে ‘কৌশলেরই অংশ’।

আরও পড়ুন: ফখরুল ছাড়া বাকি ৪ জনের শপথ

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি থেকে নির্বাচিত ছয়জনের মধ্যে বগুড়া-৬ আসন থেকে নির্বাচিত ফখরুলই কেবল সংসদের বাইরে।

এর আগে একাদশ সংসদ নির্বাচনে ‘ভোট ডাকাতি’র অভিযোগ তোলার পর সংসদে না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছিল বিএনপি। তবে জোটভুক্ত দল গণফোরামের দুজন শপথ নেওয়ার পর তাদের বিরুদ্ধে বিশ্বাসভঙ্গের অভিযোগ করেছিল দলটি।

বিএনপি তিন দিন আগেও ওই সিদ্ধান্তে অটল থাকার কথা জানিয়েছিল বিএনপির মহাসচিব। এদিকে সংসদ সদস্য হিসেবে শপথ নেওয়ায় দল থেকে বহিষ্কারও করা হয়েছিল ঠাকুরগাঁও-৩ আসনের জাহিদুর রহমান জাহিদকে।

কিন্তু বিএনপির সংসদে ফেরার গুঞ্জন সত্যি করে সোমবার (২৯ এপ্রিল) সন্ধ্যায় স্পিকারের কাছে শপথ নিয়ে অধিবেশনে যোগ দেন ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের উকিল আব্দুস সাত্তার, চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের হারুনুর রশীদ, চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের আমিনুল ইসলাম ও বগুড়া-৪ আসনের মোশাররফ হোসেন। পাঁচ দিন আগে শপথ নেওয়া জাহিদুর রহমান জাহিদও ছিলেন তাদের সঙ্গে।

তবে সোমবার রাতে এক জরুরি সংবাদ সম্মেলনে এসে ফখরুল বলেন, দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশেই বিএনপির সংসদ সদস্যরা শপথ নিয়েছেন।

তবে নিজের শপথের বিষয়টি তিনি স্পষ্ট না করায় শুরু হয় নানা ধরনের গুঞ্জন; এর ভিত্তিতে বিভিন্ন সংবাদমাধ্যমে প্রতিবেদনও প্রকাশিত হয়।

মঙ্গলবার জাতীয় প্রেস ক্লাবে মানবাধিকার সংগঠন ‘আওয়াজ’ এর এক আলোচনা সভায় এসে নিজের এবং দলের সিদ্ধান্তের বিষয়ে একটি ব্যাখ্যা দেন ফখরুল।

আরও পড়ুন: তারেকের নির্দেশেই শপথ: ফখরুল

তিনি বলেন, আজকে কয়েকটি চ্যানেলে থেকে জোরেসোরে এবং কিছু কিছু পত্রিকায় বলা হচ্ছে…আমি শপথ নেওয়ার জন্য সময় চেয়েছি, আবেদন করেছি। এটা একেবারে ডাহা মিথ্যা। আমি কোনো চিঠি দিইনি, কোনো সময় চাইনি।

বিলকিস জাহান শিরিনের পরিচালনায় অন্যদের মধ্যে নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, আওয়াজের প্রধান সমন্বয়নকারী অধ্যাপিকা শাহিদা রফিক, সৈয়দা ফাতেমা সালাম, ফরিদা ইয়াসমীন, আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহ, রফিকা আফরোজ, রাশেদা ওয়াহিদ মুক্তা, সায়মা বেগম, সাদিয়া হক বক্তব্য দেন।

জয়নিউজ/শহীদ
আরও পড়ুন
লোড হচ্ছে...