খাল দখলমুক্ত করতে সেনাবাহিনীর অভিযান শিগগির

0

জলাবদ্ধতা নিরসনে নগরের খালগুলোর অবৈধ স্থাপনা উচ্ছেদে সেনাবাহিনীর পক্ষ থেকে শিগগির অভিযান চালানো হবে বলে জানিয়েছেন ৩৪ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশন ব্রিগেডের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আহমেদ তানভীর মাজহার সিদ্দিকী।

তিনি জলাবদ্ধতা নিরসনে ‘মেগা প্রকল্প’ বাস্তবায়নে গণমাধ্যমকর্মীদের সেনাবাহিনীর পাশে থাকার আহ্বান জানান।

শনিবার (৪ মে) সকালে দামপাড়া আর্মি ক্যাম্পে ‘চট্টগ্রাম শহরের জলাবদ্ধতা নিরসনকল্পে খাল পুনঃখনন, সম্প্রসারণ, সংস্কার ও উন্নয়ন’ শীর্ষক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

খালের অবৈধ দখল উচ্ছেদ সেনাবাহিনীর জন্য চ্যালেঞ্জ উল্লেখ করে তিনি বলেন, জলাবদ্ধতা নিরসনে সচেতনতার জন্য র‌্যালি, মাইকিংয়ের পাশাপাশি স্থানীয় কাউন্সিলদের উপস্থিতিতে সমন্বয় সভা করা হবে। আমরা (সেনাবাহিনী) জলাবদ্ধতা নিরসনে নেওয়া প্রকল্প বাস্তবায়নে জোরেশোরে উচ্ছেদ অভিযানে নামব। এ ক্ষেত্রে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক), চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ), পুলিশ প্রশাসনসহ স্থানীয় কাউন্সিলদের সহযোগিতা আশা করছি।

তিনি আরো বলেন, এর মধ্যে স্থানীয় জনপ্রতিনিধিদের উপস্থিতিতে চারটি সভা অনুষ্ঠিত হয়েছে। কার এলাকায় কোন খালে কতটা অবৈধ দখল আছে তারা ভালো জানবেন। প্রয়োজনে জরিমানার ব্যবস্থা করা হবে।

ব্রিগেডিয়ার জেনারেল আহমেদ তানভীর মাজহার সিদ্দিকী বলেন, খালে পলিথিন আর ময়লা পড়ে খালগুলো ভরাট হচ্ছে। এক্ষেত্রে জনসচেতনতা খুব জরুরি। তবে আগের তুলনায় এবার জলাবদ্ধতা কম হবে বলে আশা করছি। প্রকল্পের কাজ শতভাগ শেষ করে তবেই সেনাবাহিনী দায়িত্ব ছাড়বে।

এ সময় ভারপ্রাপ্ত প্রকল্প পরিচালক লে. কর্নেল আবু সাদাত মোহাম্মদ তানভীর চট্টগ্রাম শহরের জলাবদ্ধতা নিরসনকল্পে খাল পুনঃখনন, সম্প্রসারণ, সংস্কার ও উন্নয়ন শীর্ষক প্রকল্পের নানা বিষয়ে সচিত্র প্রতিবেদন তুলে ধরেন।

মতবিনিময় সভায় চসিকের প্রধান প্রকৌশলী লে. কর্নেল মহিউদ্দিন আহমেদ, প্রকল্প কর্মকর্তা-১ মেজর মাহমুদ হাসান, প্রকল্প কর্মকর্তা-২ মেজর শাহনেওয়াজ মাহমুদ, প্রকল্প জেসিও ওয়ারেন্ট অফিসার মো. হেলাল উদ্দিন, প্রকল্প এনসিও সার্জেন্ট মো. আব্দুল হাই, সিডিএর প্রধান প্রকৌশলী হাসান বিন শামস, চট্টগ্রাম ওয়াসার এক্সিকিউটিভ ইঞ্জিনিয়ার রানা চৌধুরী, পানি উন্নয়ন বোর্ডের সহকারী প্রকৌশলী মো. আরিফুর রহমান, কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানির ডেপুটি ম্যানেজার ইঞ্জিনিয়ার মীর মাহমুদ হাসান, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি নাজিমুদ্দীন শ্যামল বক্তব্য রাখেন।

জয়নিউজ/পার্থ/জুলফিকার
আরও পড়ুন
লোড হচ্ছে...