হালদায় মা মাছ ডিম ছাড়তে পারে আজ

0

বিশ্বের একমাত্র মিঠাপানির প্রাকৃতিক মৎস্য প্রজননক্ষেত্র হালদায় কার্প জাতীয় (রুই, কাতাল, মৃগেল ও কালিবাইশ) মা-মাছ ডিম ছাড়তে পারে রোববার (৫ মে)। এমনই সম্ভাবনার কথা জানিয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ও হালদা রিসার্চ ল্যাবরেটরির সমন্বয়ক ড. মো. মনজুরুল কিবরিয়া।

মনজুরুল কিবরিয়া জানান, এখনো মা মাছ ডিম ছাড়েনি। তবে আজ (রোববার) ডিম ছাড়ার সম্ভাবনা রয়েছে। ট্রেন দুর্ঘটনায় খালে ছড়িয়ে পড়া ফার্নেস অয়েল অপসারণ করায় হালদা এখন ঝুঁকিমুক্ত বলেও জানান তিনি।

তবে সাম্প্রতিক সময়ে মা-মাছ মা মারা যাওয়ার ঘটনায় উদ্বেগ প্রকাশ করে তিনি বলেন, ড্রেজারের কারণে মা মাছ মারা যাচ্ছে। পানি উন্নয়ন বোর্ডের প্রকল্পের নাম দিয়ে এসব ড্রেজার চলছে। তাই তাদের চলাচল প্রশাসন আটকাতে পারছে না।

প্রসঙ্গত, প্রতিবছর এপ্রিল মাসে প্রবল বর্ষণ, পাহাড়ি ঢল ও মেঘের গর্জনে ডিম ছাড়ে মা-মাছ। তবে এপ্রিলের শুরুতে প্রথম জো’তে নদীতে মা-মাছ ডিম ছাড়লেও এবার ছাড়তে দেরি করছে।

পর্যাপ্ত পরিমাণে বৃষ্টি না হওয়া, পানিপ্রবাহ কমে যাওয়া, নিষেধাজ্ঞা অমান্য করে যান্ত্রিকযানের অবাধ চলাচল এবং দখল-দূষণের ফলে মা-মাছের ডিম ছাড়তে দেরি হচ্ছে বলে দাবি সংশ্লিষ্টদের।

জয়নিউজ/পলাশ/আরসি

আরও পড়ুন
লোড হচ্ছে...