এক জীবনে অনেক জীবন

0

‘বাচ্চাকালে বিয়া হয় আমার। ৭ বছর বয়স। তখন মেয়েদের দাম আছিল। আমার বাপে ৯ শ’ টাকা দিয়ে আমারে বিক্রি করল স্বামীর কাছে। স্বামীর নাম সুধীর হালদার।’

নন্দিত লোকসঙ্গীতশিল্পী কাঙালিনী সুফিয়া নিজের বিয়ের গল্পটা এভাবেই বললেন। কথায় কথায় তুলে ধরলেন নিজের জীবনের বড় একটি অংশ। যেখানে উঠে এসেছে তাঁর শিল্পী হয়ে ওঠা ও ব্যক্তিগত জীবনের নানা সংগ্রামের গল্প।

নিজের প্রসঙ্গে কাঙালিনী বললেন, ‘এত ছোট বয়সে বিয়া হইছে, স্বামীর দরদটা তখন বুঝিনাই। বড় হওয়ার পর যখন দরদটা বুঝতে শুরু করলাম, তখন স্বামী আমার বেহাত হয়ে গেছে। স্বামী আরেকটা বিয়া করছে। সেই মনের জ্বালায় গানে নামলাম। সেই গানের রাস্তায় আইজও আছি।’

আরেকটি প্রসঙ্গে তিনি বললেন, ‘আমার কেউ নাই। আমি দুনিয়ায় বড় এতিম।’

বাংলাঢোল প্রযোজিত এবং সোমেশ্বর অলির চিত্রনাট্য ও আল আমিন রংপুরিয়ানের পরিচালনায় ৩২ মিনিট ব্যাপ্তির ‘কাঙালিনী: এক জীবনে অনেক জীবন’ তথ্যচিত্রে উঠে এসেছে কাঙালিনী সুফিয়ার সংগ্রামী জীবনের অজানা অনেক গল্প। যেখানে তিনি অকপটে বলেছেন বিয়ে, সংসার, বিচ্ছেদ, ধর্মান্তরিত হওয়া ও গানের জগতে আসার গল্প।

বাংলাঢোলের ইউটিউব চ্যানেল ছাড়াও তথ্যচিত্রটি উন্মুক্ত করা হয়েছে বাংলাফ্লিক্স, রবিস্ক্রিন, এয়ারটেলস্ক্রিন, টেলিফ্লিক্স ও বিডিফ্লিক্স অ্যাপগুলোতে। এখান থেকে দর্শক বিনামূল্যে তথ্যচিত্রটি উপভোগ করতে পারছেন।

জয়নিউজ/আরসি

সরাসরি আপনার ডিভাইসে নিউজ আপডেট পান, এখনই সাবস্ক্রাইব করুন।

আরও পড়ুন
লোড হচ্ছে...