নকল ঘি বানিয়ে শ্রীঘরে দুই ভাই

0

দুই ভাই মিলে রমজান মাসে ঘরে বসেই নকল ঘি তৈরি করছিলেন। উদ্দেশ্য ছিল অধিক মুনাফা। সেই ঘিয়ের কৌটায় আবার লাগিয়েছিলেন ঐতিহ্যবাহী ‘বাঘাবাড়ির ঘি’ এর স্টিকার। তবে শেষ রক্ষা হয়নি। ঠিকই ধরা পড়তে হয়েছে পুলিশের হাতে।

রোববার (৫ মে) দুপুরে চট্টগ্রাম নগরের মোমিন রোডে গ্রিন ভিউ নামের একটি আবাসিক ভবনে অভিযান চালায় কোতোয়ালি থানা পুলিশ।
গ্রেপ্তার দুইজন হলেন উত্তম কুমার ঘোষ (৫৩) ও কার্ত্তিক ঘোষ (৫০)। তারা চাঁদপুর জেলার মতলব ঘোষপাড়া এলাকার কানাইলাল ঘোষের ছেলে।

খবর পেয়ে পুলিশ সেই বাসায় অভিযান চালিয়ে দুই ভাইকে গ্রেপ্তার করেছে। এছাড়া ওই কারখানা থেকে ৩০০ লিটার ভেজাল ঘি, ঘি তৈরির ক্যামিকেল এবং প্যাকেজিং সরঞ্জামাদি উদ্ধার করেছে পুলিশ।

কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মহসীন জয়নিউজকে বলেন, উত্তম কুমার ঘোষ ও কার্ত্তিক ঘোষ দীর্ঘদিন ধরে ভেজাল ঘি তৈরির কারখানা পরিচালনা করে আসছিলেন। রোববার খবর পেয়ে ওই কারখানা থেকে ৩০০ লিটার ঘি, ২টি ড্রাম, ১১টি জার ও বিভিন্ন রাসায়নিক পদার্থ এবং নকল ঘি বাজারজাত করার লেবেলযুক্ত ২ বস্তা কৌটা উদ্ধার করা হয়েছে।

তিনি আরো বলেন, যেহেতু রমজানে ঘিয়ের চাহিদা খুব বাড়ে, সেই চাহিদাটা ধরার জন্য তারা ঘি তৈরি করছিল। সেখানে দুধের পরিবর্তে ব্যবহার করা হচ্ছিল পামওয়েল। এর সঙ্গে মানবদেহের জন্য ক্ষতিকারক বিভিন্ন রাসায়নিক পদার্থ ও সুগন্ধি দ্রব্য ব্যবহার করা হচ্ছিল।

ওসি আরো জানান, বাঘাবাড়ি স্ট্যান্ডার্ড (গাওয়া ঘি) প্রস্তুতকারক-শিখা ট্রেডার্স, বাঘাবাড়ি, ভেড়ামারা, পাবনা, কুষ্টিয়া নামীয় স্টিকার ব্যবহার করে এসব পণ্য কিছু অসাধু ব্যবসায়ীর মাধ্যমে বাজারে সরবরাহ করে তারা।

জয়নিউজ/রুবেল/বিশু
আরও পড়ুন
লোড হচ্ছে...