কলকাতার দুর্গাপূজা যাচ্ছে ইউনেস্কো হেরিটেজে!

0

কলকাতা আর দুর্গাপূজা মুদ্রার এপিঠ-ওপিঠ। মহাষষ্টি থেকে শুরু, দশমীর পরও থেকে যায় উন্মাদনা। বাঙালির শ্রেষ্ঠ উৎসব এই দুর্গা পূজা। কলকাতা সেজে উঠে নতুন সাজে। নানামুখি হৈহুল্লোড় আর বাহারি সব প্যান্ডেল। চিতৌর গড়ের কেল্লা থেকে লন্ডনের বিগ বেন, কী থাকে না মহানগরীর রাস্তায়। সেই আপামর বাঙালির উৎসব দুর্গাপূজা নিয়ে বিরল সম্মানের মুখে দাঁড়িয়ে রয়েছে কলকাতা।

সূত্র জানায়, কলকাতার এই উৎসবের কপালে উঠবে সেরার শিরোপা, স্বয়ং ইউনেস্কোর রাজমুকুট। সব কিছু ঠিকঠাক থাকলে ২০২০ সালে ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজ স্টেটাস পেতে চলেছে দুর্গাপূজা।

কলকাতায় মহাষ্ঠামীর পূজায় জনস্রোত

শত শত মানুষের শৈল্পিক দক্ষতাকে মানুষের সামনে তুলে ধরার সুযোগ তৈরি হয় এই উৎসবে। তৈরি হয় সাংস্কৃতিক মেলবন্ধন। কলকাতার দুর্গোৎসব সত্যি অন্য উৎসবের থেকে আলাদা। সাজের প্রতিমা থেকে নয়া ফিউশন প্রতিমা, বনেদী পুজো থেকে থিম পুজো, দুর্গাপুজোয় হাজার সুক্ষ্ম শিল্পনিদর্শনের পসরা নিয়ে হাজির হয়। গুপ্তিপাড়ার বারোয়ারি পুজো হোক থেকে পলাশির পতনে শোভাবাজার রাজবাড়ির দুর্গোৎসব সব ঐতিহাসিক মণ্ডপ।

ভারতের ১৩টি সাংস্কৃতিক ঐতিহ্যকে মান্যতা দিয়েছে ইউনেস্কো। তার মধ্যে শেষ সংযোজন হিসেবে রয়েছে কুম্ভমেলা ও যোগ। দুর্গাপূজার ধার ও ভার অন্য সব উৎসবের থেকেই বেশি। সুতরাং কুমোরটুলির পূজা কলকাতা মহানগরীর বুক ছাড়িয়ে বিশ্বময় হয়ে উঠা এখন কাউন্টডাউনের ব্যাপার।

লেখক: ইলোরা চট্টরাজ , ফ্রিল্যান্স সাংবাদিক, কলকাতা

আরও পড়ুন
লোড হচ্ছে...