একটি কলা ২৫ টাকা!

0

কলা জনপ্রিয় একটি ফল। মিষ্টিস্বাদের এই ফলটি বেশ সুস্বাদু ও পুষ্টিকর। এতে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালরি। কলা শরীরে শক্তি যোগায়। হঠাৎ ওজন কমে গেলে কিংবা শরীর দুর্বল হলে কলা দেহে শক্তির সঞ্চার করে।

রমজানে রোজাদারদের শরীরে শক্তি সঞ্চারে ইফতার ও সেহরিতে খাবারের তালিকায় মিষ্টিস্বাদের এই ফলটি সবচেয়ে এগিয়ে থাকে। তবে অবিশ্বাস্য হলেও সত্য যে হাটহাজারীতে একটি কলা (বাংলা কলা) বিক্রি হচ্ছে ২৫ টাকায়!

শুক্রবার (১০ মে) চতুর্থ রমজানে হাটহাজারী পৌরসভার বেশ কয়েকটি বাজার ঘুরে এমন চিত্র দেখা গেছে ।

রমজান মাসকে সামনে রেখে হাটহাজারীর বিভিন্ন বাজারে রোজা সংশ্লিষ্ট নিত্যপণ্যের দাম বাড়ানো হয়েছে এমনটা উল্লেখ করে স্কুলশিক্ষিকা শারমিন আক্তার বলেন, রমজানে যেসব পণ্যের চাহিদা বেশি থাকে সেসব পণ্যের দাম আগেই বাড়িয়ে দিয়েছে একশ্রেণির অসাধু ব্যবসায়ী। রোজার আগে বাজারে এক ডজন কলার দাম ছিল ৭০ থেকে ১২০ টাকা। অথচ দুই-এক দিনের মধ্যে তা বেড়ে হয়েছে ৩শ’ টাকা। ফলে যে কলাটি ৭-৮ টাকা দরে কিনতাম, তা এখন কিনতে হচ্ছে রীতিমতো ২৫ টাকায়। অথচ এসব কলা পার্শ্ববর্তী উপজেলার বাজারে বিক্রি হচ্ছে মাত্র ১৫০ টাকা ডজন দরে।

নাম প্রকাশ না করার শর্তে হাটহাজারী পৌরসভা এলাকার এক কলা বিক্রেতা রমজান মাসে কলার দাম বেড়েছে এমনটা দাবি করে এ প্রতিবেদককে জানান, পাইকারি মজুতদাররা কম দামে আনলেও কৃত্রিম সংকট দেখিয়ে রমজানে আমাদের কাছে বেশি দামে বিক্রি করছে। তাই আমাদেরকে খুচরা বিক্রির ক্ষেত্রে চড়া দামে তা বিক্রি করছে।

এদিকে শুক্রবার (১০ মে) সকালে উপজেলার কাটিরহাট বাজারে মনিটরিংয়ের সময় চড়া দামে কলা বিক্রি করায় এক বিক্রেতাকে ২ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোহাম্মাদ রুহুল আমীন।

জয়নিউজ/তালেব/বিশু/আরসি
আরও পড়ুন
লোড হচ্ছে...