মালয়েশিয়ার বিশ্ববিদ্যালয়ের সঙ্গে ইউএসটিসির সমঝোতা চুক্তি

0

বিশ্বমানের বিশ্ববিদ্যালয়ে রূপান্তরের প্রক্রিয়ার অংশ হিসেবে ইউএসটিসি কর্তৃপক্ষ সম্প্রতি মালয়েশিয়ার চারটি শীর্ষস্থানীয় একাডেমিক ও রিসার্চ বিশ্ববিদ্যালয়ের সঙ্গে শিক্ষক ও তথ্য আদান-প্রদান, যৌথ শিক্ষা ও গবেষণা কার্যক্রম বিষয়ে সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে। এ চুক্তির অধীনে ইউএসটিসি’র বিভিন্ন অনুষদের শিক্ষকরা মালয়েশিয়ার ঐসব বিশ্ববিদ্যালয়ে উচ্চতর ডিগ্রি ও গবেষণার সুযোগ পাবেন। মেধাবী ও উদ্ভাবনমুখী ছাত্র-ছাত্রীরা এসব বিশ্ববিদ্যালয়ে শর্টটার্ম শিক্ষা ও গবেষণার জন্য ভ্রমণ করতে পারবেন।

শুক্রবার (১০ মে) বিকেলে চট্টগ্রাম প্রেস ক্লাবের এস রহমান হল মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানায় ইউএসটিসি কর্তৃপক্ষ।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন ইউএসটিসি’র বোর্ড অব ট্রাস্ট্রিজের চেয়ারম্যান আহমেদ ইফতেখারুল ইসলাম। তিনি বলেন, এ বিশ্ববিদ্যালয়ের শুরুর পর থেকে চিকিৎসা শিক্ষা, ব্যবসায় শিক্ষা, প্রশাসন, ইংরেজি ভাষা ও সাহিত্য, ফার্মেসি, বায়োকেমিস্ট্রি ও বায়োটেকনোলজি, ইঞ্জিনিয়ারিং ফ্যাকাল্টিতে শিক্ষার্থীরা অধ্যয়ন করছে। বিশেষ করে নেপাল, ভারত, শ্রীলংকা, ভূটান, পাকিস্তান, ইউএই, সৌদি আরব, মালদ্বীপ প্রভৃতি দেশের প্রচুর শিক্ষার্থী অধ্যয়ন করেছে এবং বর্তমানেও অধ্যয়নরত আছে।

তিনি বলেন, ইঞ্জিনিয়ারিং ফ্যাকাল্টিকে সম্প্রসারণের লক্ষ্যে আরও ৫টি যুগোপযোগী ইঞ্জিনিয়ারিং বিভাগ খোলার প্রক্রিয়া চলমান রয়েছে। শিক্ষার্থীদের চাহিদার কথা ভেবে ইঞ্জিনিয়ারিং ফ্যাকাল্টির অধীনে সিভিল ইঞ্জিনিয়ারিং, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং, বায়ো-মেডিকেল ইঞ্জিনিয়ারিং, ম্যাকাট্রোনিক্স ও ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং, আর্কিটেকচারাল ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ অদূর ভবিষ্যতে ইউএসটিসিতে চালু হবে। যার ফলশ্রুতিতে দেশে দক্ষ মানবসম্পদ সৃষ্টি হবে।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন ইউএসটিসি’র ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ড. নুরুল আবছার, বিবিএমএইচ-এর বোর্ড অব ডিরেক্টরসের সদস্য ডা. শেখ মাহশিদ নূর, চুয়েটের প্রাক্তন উপাচার্য প্রফেসর ড. ইঞ্জিনিয়ার মো. জাহাঙ্গীর আলম, প্রফেসর ড. মোহাম্মদ শাহাদাত হোসাইন, ইউএসটিসির এফএসইটি বিভাগের ভারপ্রাপ্ত ডীন মো. রেজুয়ান করিম, ইউএসটিসি এফবিএ বিভাগের ভারপ্রাপ্ত ডীন আখতার জাহান, ইউএসটিসির ভারপ্রাপ্ত রেজিস্ট্রার দিলীপ কুমার বড়ুয়া প্রমুখ।

জয়নিউজ/রুবেল/এমজিএইচ
আরও পড়ুন
লোড হচ্ছে...