ভেজাল খাদ্যের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণার আহ্বান হাইকোর্টের

0

মাদকবিরোধী অভিযানের মতো সারাদেশে ভেজাল খাদ্যপণ্যের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করতে প্রধানমন্ত্রীর প্রতি আহ্বান জানিয়েছেন হাইকোর্ট।

রোববার (১২ মে) ৫২টি ভেজাল পণ্য বাজার থেকে প্রত্যাহারের আদেশের সময় বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের বেঞ্চ এ আহ্বান জানান।

আদালত বলেন, খাদ্যে ভেজাল নিয়ন্ত্রণে শুধু রমজান মাসেই অভিযান চালানো যথেষ্ট নয়। সারা বছরই খাদ্যে ভেজালের বিরুদ্ধে অভিযান অব্যাহত রাখা উচিৎ। খাদ্যপণ্যের ভেজাল নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষের কর্মকর্তাগণদের শুধু নিজেদের কর্মকর্তা মনে না করে দেশপ্রেমিক নাগরিক ও জনগণের প্রতি ভালোবাসা থেকে দায়িত্ব পালন করা উচিৎ।

আদালত আরো বলেন, যদিও এই জাতীয় বিষয়ে হাইকোর্টের নিয়মিত দেখা উচিৎ নয়, কারণ, এর জন্য যথাযথ প্রশাসনিক কর্তৃপক্ষ রয়েছে। কিন্তু এরকম অবস্থায় হাইকোর্ট কিছু না করেও বসে থাকতে পারে না। তাই ভেজাল রোধে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর সমন্বিত প্রচেষ্টা জরুরি।

আদালত সরকারের প্রতি আহ্বান জানিয়ে বলেন, সরকার ও সরকারি দল এবং প্রধানমন্ত্রীর নিকট অনুরোধ জানাচ্ছি, যেন এসব ভেজাল খাদ্যপণ্যের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করা হয়। সরকার মাদকের বিরুদ্ধে যেমন যুদ্ধ ঘোষণা করেছিল, তেমনি ভেজাল খাদ্যের বিরুদ্ধেও যুদ্ধ ঘোষণার অনুরোধ জানাচ্ছি।

খাদ্যে ভেজালের বিষয়টিকে এক নম্বর অগ্রাধিকার দিয়েই কাজে নামা উচিত বলে মন্তব্য করেন উচ্চ আদালত। এরপর হাইকোর্ট তার আদেশে বিএসটিআইর পরীক্ষায় প্রমাণিত ৫২টি ভেজাল বা নিম্নমানের খাদ্যপণ্য বাজার থেকে অবিলম্বে সরিয়ে নেওয়ার নির্দেশ দেন।

জয়নিউজ/শহীদ
আরও পড়ুন
লোড হচ্ছে...