ভিক্ষুক পুনর্বাসনে সিআইপি মুজিবের অনন্য দৃষ্টান্ত

0

চট্টগ্রামের বাঁশখালী উপজেলায় ৫০ ভিক্ষুকের মাঝে ভ্যানগাড়ি ও সেলাই মেশিন বিতরণ করা হয়েছে। উপজেলার মাস্টার নজির আহমদ বিশ্ববিদ্যালয় কলেজ মাঠে ভিক্ষুক পুনর্বাসন কর্মসূচির আওতায় এসব বিতরণ করা হয়। শুক্রবার (৩১ আগস্ট) বিকেল ৫টায় মাস্টার নজির আহমদ ট্রাস্টের সদস্য সচিব সিআইপি মুজিবুর রহমান ভ্যানগাড়ি ও সেলাই মেশিনগুলো বিতরণ করেন।

এর আগে বাঁশখালীকে ভিক্ষুকমুক্ত করার ঘোষণা দিয়েছিলেন মাস্টার নজির আহমদ ট্রাস্টের সদস্য সচিব ও চট্টগ্রাম থেকে প্রকাশিত দৈনিক পূর্বদেশ সম্পাদক সিআইপি মুজিবুর রহমান। এ ঘোষণার পর থেকে তিন দফায় এ ট্রাস্টের উদ্যোগে বাঁশখালীর দেড়শ’ ভিক্ষুককে নানাভাবে পুনর্বাসন করা হয়েছে।

ভ্যান গাড়ি ও সেলাইমেশিন বিতরণের সময় সিআইপি মুজিবুর রহমান বলেন, বাঁশখালীর কোনো পরিবারের সদস্যকে ভিক্ষাকে পেশা হিসেবে আর নিতে হবে না। এ অঞ্চলের মানুষের আর্থসামাজিক অবস্থা উন্নয়নে আমরা সকলেই বদ্ধপরিকর। মাস্টার নজির আহমদ ট্রাস্টের উদ্যোগে ভিক্ষুক পুনর্বাসন কর্মসূচির আওতায় এ পর্যন্ত দেড়শ’ ভিক্ষুককে পুনর্বাসন করা হয়েছে। এ কর্মসূচির পরিসর আরো বৃদ্ধি করা হবে।

তিনি আরো বলেন, আমার বাবা মাস্টার নজির আহমদ একজন সমাজসেবক ছিলেন। তাঁর আদর্শে অনুপ্রাণিত হয়ে আমরা সমাজের উন্নয়নে বিভিন্ন প্রকল্প হাতে নিয়েছি। আপনারা দোয়া করবেন যেন আমি এবং আমার পরিবার দুঃখী মানুষের পাশে সবসময় দাঁড়াতে পারি।

নজির আহমদ ট্রাস্টের উদ্যোগে ভ্যানগাড়ি পেয়ে বাঁশখালীর পুকুরিয়া ইউনিয়নের বাসিন্দা ছেনুয়ারা বেগম বলেন, তিন মেয়ের সংসার আমার। বয়সের কারণে কাজ করার ক্ষমতা হারিয়ে ফেলেছি। তাই বাধ্য হয়েই ভিক্ষা করতাম। দুই মেয়ে বিয়ে দিলেও এখনো এক মেয়ে অবিবাহিত। ভ্যানগাড়িটি ভাড়া দিয়ে উপার্জিত অর্থে সংসার চালানো সহজ হবে।

ভ্যানগাড়ি ও সেলাই মেশিন বিতরণের সময় উপস্থিত ছিলেন বাঁশখালী উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি আবু সৈয়দ, বাঁশখালী উপজেলার সাবেক ভাইস চেয়ারম্যান মৌলভী নূর হোসেন, দক্ষিণ জেলা কৃষকলীগের সাধারণ সম্পাদক আতাউল করিম, আওয়ামী লীগ নেতা ভিপি ইলিয়াস, ছাত্রলীগের সাবেক সভাপতি শাহদাত ফারুক, কাথরিয়া আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক মো. ইউসুফ চৌধুরী, শেখেরখীল আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বাবলু কুমার দেব, জেলা কৃষক লীগ সাংগঠনিক সম্পাদক জহির উদ্দিন বাবর, কাউন্সিলর দেলোয়ার হোসেন, সাবেক ছাত্রনেতা জসিম উদ্দিন খোকন, রাজীব গুহ, বিশ্বজিৎ দেব প্রমুখ।

আরও পড়ুন
লোড হচ্ছে...