দেশের মঙ্গল কামনায় শান্তি শোভাযাত্রা

0

আজ শুভ বুদ্ধপূর্ণিমা। বৌদ্ধ ধর্মের প্রবর্তক মহামতি গৌতম বুদ্ধের জন্ম দিন। তবে এদিন শুধু বুদ্ধের জন্মদিন নয়, একই দিনে সিদ্ধিলাভ আর মহাপরিনির্বাণ লাভ করেছিলেন তিনি। বৌদ্ধ ধর্মাবলম্বীদের পবিত্রতম উৎসব।

এদিন বৌদ্ধধর্মের অনুসারীরা শুচিবস্ত্র পরিধান করে মন্দিরে মন্দিরে বুদ্ধের বন্দনা করেন। পাশাপাশি তারা পঞ্চশীল, অষ্টশীল, সূত্রপাঠ, সূত্রশ্রবণ, সমবেত প্রার্থনা করেন। বাংলাদেশের বৌদ্ধ সম্প্রদায় যথাযোগ্য ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্যে উদযাপন করবে পবিত্র দিবসটি।

এ উপলক্ষে শনিবার (১৮ মে) সকাল সকালে নগরের নন্দনকানন বৌদ্ধ বিহারের সামনে বাংলাদেশ বৌদ্ধ সমিতির আয়োজিত শান্তি শোভাযাত্রা উদ্বোধন করেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) কমিশনার মো. মাহাবুবর রহমান।

এ সময় সিএমপি কমিশনার বলেন, বৌদ্ধধর্মের প্রবর্তক মহামতি গৌতম বুদ্ধ সকল মানুষ সমান, মানুষের মধ্যে কোন ভেদাভেদ নেই। তিনি মানুষের কল্যাণে প্রার্থনা করে চেয়েছেন সকল জীবের সুখ ও মঙ্গল। মহামতি বুদ্ধের এ আদর্শ ধারণ করে অসাম্প্রদায়িক বাংলাদেশ বিনির্মাণে সবাইকে কাজ করে যেতে হবে।

এ সময় আরো উপস্থিত ছিলেন উপ-পুলিশ কমিশনার (দক্ষিণ) এস এম মেহেদী হাসান, উপ-পুলিশ কমিশনার (ট্রাফিক-উত্তর) হারুনুর রশিদ হাজারী, বাংলাদেশ বৌদ্ধ সমিতির ভারপ্রাপ্ত চেয়ারম্যান লায়ন আদর্শ কুমার বড়ুয়া, মহাসচিব সুদীপ বড়ুয়া, বুড্ডিস্ট ফাউন্ডেশনের সভাপতি সিদ্ধার্থ বড়ুয়াসহ বিভিন্ন বৌদ্ধ সংগঠনের নেতারা।

শোভাযাত্রাটি নন্দনকানন ডিসি হিল থেকে শুরু হয়ে লালদিঘীরপাড়-আন্দরকিল্লা-চেরাগী পাহাড়-জামালখান প্রেস ক্লাব ঘুরে বৌদ্ধ বিহার প্রাঙ্গণে এসে শেষ হয়।

জয়নিউজ/পলাশ

আরও পড়ুন
লোড হচ্ছে...