আলীকদমে তীব্র পানি সংকট

0

বান্দরবানের আলীকদমে নিরাপদ পানির অভাবে জর্জরিত জনজীবন। পানীয় ও ব্যবহার্য পানির জন্য হাহাকার নেমে এসেছে আলীকদমের কয়েক হাজার পরিবারের মধ্যে। শত শত রিংওয়েল আর নলকূপ থাকা সত্বেও পানির সংকট কাটিয়ে উঠতে পারছেনা এলাকার লোকজন।

সরেজমিনে ঘুরে দেখা গেছে, উপজেলার নয়াপাড়া, থানা পাড়া, ছাবের মিয়া পাড়া, পানবাজার, উত্তর পালং পাড়া, ভারত মোহনপাড়া, মহলুপাড়া, পূর্ব সিলেটি পাড়া, রোয়াম্ভূ, পালংপাড়া, দক্ষিণ পূর্ব পালংপাড়া, রেপারপাড়াসহ এসব এলাকায় রয়েছে শত শত রিংওয়েল ও নলকূপ ইত্যাদি। তার মধ্যে হাতে গোনা দু-একটি রিংওয়েল ছাড়া সবগুলোই অকেজো। পানি সংকট নিয়ে জনমনে রয়েছে ক্ষোভ।

যুবলীগ নেতা নুর আলম জয়নিউজকে জানায়, প্রতি বছর যেসব রিংওয়েল বরাদ্দ আসে তা সময়মতো স্থাপন করা হয় না। বর্ষা মৌসুমকেই বেছে নেওয়া হয়। কারণ বর্ষা মৌসুমে মাটি ভেজা থাকার কারণে সামান্য পরিমাণে খোদাই করলেই পানি পাওয়া যায়। কিন্তু সেই রিংওয়েলগুলো শুকনো মৌসুম এলেই শুকিয়ে যায়।

উপজেলার পানবাজার এলাকার ব্যবসায়ীরা জানায়, বড়জোর দু’একশ লিটার পানি বিক্রয় করলেও এলাকায় পানি সংকটের কারণে তারা বিক্রয় করেন কয়েক হাজার লিটার পানি। বাজার থেকে পানি ক্রয় করতে না পারলে হয়ত অনেকের ইফতারটাও ভালভাবে করা হতো না।

উপজেলা পানির এমন সংকটের কথা জানতে চাইলে আলীকদম উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী মো. মনির আঙুল তুললেন উপজেলা স্থানীয় সরকারী প্রকৌশলী (এলজিইডি)র দিকে।

তিনি বলেন, যেসব রিংওয়েলগুলোতে পানি পাওয়া যাচ্ছেনা সেগুলো সবই আমাদের নয়। এর মধ্যে এনজিও, এলজিইডি এবং ব্যক্তিগত উদ্যোগে করাও আছে। অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সারাদেশে গ্রীষ্ম মৌসুমে পানির লেয়ার অনেক নিচে নেমে গেছে। আমরা নিজেরাও পানির জন্য সমস্যায় আছি।

জয়নিউজ/বিশু
আরও পড়ুন
লোড হচ্ছে...