মোদির জয়ের আভাস, বিরোধী শিবিরে হতাশা

0

ভারতের লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। এরইমধ্যে একাধিক বুথ ফেরত জরিপে নরেন্দ্র মোদির দলের বড় জয় পাওয়ার আভাস মিলেছে। এ অবস্থায় বিরোধী শিবিরগুলোতে দেখা দিয়েছে হতাশা।

নির্বাচনে ভারতীয় জনতা পার্টি এবং প্রধান বিরোধীদল কংগ্রেসের মধ্যেই লড়াই হয়েছে। সঙ্গে ছিল উভয় দলের মিত্র শক্তিশালী আঞ্চলিক রাজনৈতিক দলগুলো। পুরো দেশজুড়ে সাতটি ধাপে অনুষ্ঠিত হয়েছে ভোট।

আগামী ২৩ মে নির্বাচনের ফল ঘোষণা করা হবে। সরকার গঠনের জন্য একটি রাজনৈতিক দল বা জোটকে নির্বাচনে ২৭২টি আসনে জয়লাভ করতে হবে।

চারটি বুথ ফেরত জরিপে দেখা যাচ্ছে, বিজেপির নেতৃত্বে ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (এনডিএ) বড় ধরনের বিজয়ের দিকে অগ্রসর হচ্ছে। অনুমান করা হচ্ছে, বিজেপির নেতৃত্বে জোট ২৮০ থেকে ৩১৫টি আসনে জয়লাভ করবে। বিরোধীদল কংগ্রেসের তুলনায় বিজেপি জোট অনেকে এগিয়ে আছে বলে।

তবে নেলসন-এবিপি নিউজের যৌথ জরিপে বলা হচ্ছে, বিজেপি জোট ২৬৭টি আসনে জয়লাভ করবে, যেটি সংখ্যাগরিষ্ঠতার চেয়ে কম।

উত্তর প্রদেশে বিজেপি জোট ব্যাপকভাবে পরাজিত হবে বলে এই জরিপে আভাস মিলছে। এই প্রদেশে ৮০টি সংসদীয় আসন রয়েছে। ভারতের অন্য যে কোনো রাজ্যের চেয়ে উত্তর প্রদেশে আসনসংখ্যা সবচেয়ে বেশি।

তবে বিশ্লেষকরা সতর্ক করে দিয়েছেন, বুথ ফেরত জরিপের ফলাফল অতীতে ভুল প্রমাণিত হয়েছে। এই নির্বাচনটিকে অনেকেই নরেন্দ্র মোদির প্রশ্নে গণভোট হিসেবে দেখছেন।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি বলেছেন, বুথ ফেরত জরিপ গুজবের মাধ্যমে নির্বাচনের ফলাফল নিয়ে কারসাজি করার পরিকল্পনা হচ্ছে।

অন্যদিকে কংগ্রেস নেতা রাহুল গান্ধি টুইটার বার্তায় বলেন, নির্বাচন কমিশন নরেন্দ্র মোদির সঙ্গে আপোষ করেছে।

জয়নিউজ/আরসি

আরও পড়ুন
লোড হচ্ছে...