ইভিএমে কারচুপির অভিযোগে উদ্বিগ্ন প্রণব

0

ভারতের লোকসভা নির্বাচনে ইভিএমে কারচুপির অভিযোগ ওঠায় উদ্বিগ্ন দেশটির সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি।

বৃহস্পতিবার (২৩ মে) নির্বাচনের ফল ঘোষণা শুরু হবে। এর আগে সম্পূর্ণ ভিন্ন অবস্থান নেন দেশের প্রাক্তন এবং একমাত্র বাঙালি রাষ্ট্রপতি প্রণব মুখার্জি।

তিনি বলেন, সাংবিধানিক সংস্থা হিসেবে নিজের গ্রহণযোগ্যতা বজায় রাখার দায় নির্বাচন কমিশনের। এখন ইভিএম নির্বাচন কমিশনের দায়িত্বে আছে। সেগুলি যাতে সুরক্ষিত থাকে তার দায় কমিশনের।

উত্তর প্রদেশ এবং বিহারের কিছু জায়গায় ইভিএম মেশিনে কারচুপির অভিযোগ তুলল বিরোধীরা। আর তার প্রতিবাদে স্ট্রং রুমের বাইরে বিক্ষোভ দেখাতে শুরু করেছে বিরোধী দলের প্রতিনিধিরা। পূর্ব উত্তর প্রদেশের গাজিপুরের বিএসপি প্রার্থী প্রার্থী আফজাল আনসারী স্ট্রং রুমের বাইরে অবস্থানে বসেন। তিনি ও তাঁর সহযোগীদের দাবি ইভিএমে কারচুপির চেষ্টা হয়েছে। তবে তার অভিযোগ মানতে রাজি হয়নি পুলিশ। হরিয়ানা থেকেও একই রকমের অভিযোগ এসে পৌঁছেছে।

এরই মধ্যে চেন্নাইয়ের একটি সংস্থা দাবি করে ইভিএমের সঙ্গে ১০০ শতাংশ ভিভিপ্যাট মিলিয়ে দেখতে হবে। সুপ্রিম কোর্টের দ্বারস্থও হয় তারা। এই আবেদন খারিজ করে দিয়েছে ভারতের সর্বোচ্চ আদালত। বিচারপতি অরুণ মিত্রের নেতৃত্বাধীন অবসরকালীন বেঞ্চ জানায়, এমন দাবি হাস্যকর। তাই তা নিয়ে শুনানির কোনো প্রয়োজন নেই।

জয়নিউজ/বিশু
আরও পড়ুন
লোড হচ্ছে...