কিডনি রোগে বেশি ঝুঁকিতে নারীরা

0

দেশে প্রায় দুই কোটি মানুষ কিডনি রোগে ভুগছেন। সেসঙ্গে বছরে ৪০ হাজারের বেশি কিডনি পুরোপুরি অকেজো হচ্ছে। একটি বেসরকারি সংস্থার জরিপ থেকে উঠে এসেছে এ তথ্য।

জরিপে বলা হয়েছে, তবে কিডনি রোগে আক্রান্তদের মধ্যে সবচেয়ে বেশি বিপাকে আছেন নারীরা। পরিবারের সহযোগিতার অভাবে নারীদের একটা বড় অংশ এই রোগে চিকিৎসকের কাছে পর্যন্ত যেতে পারেন না। এ ছাড়া অধিকাংশ নারী তাদের সমস্যাগুলো নিজেদের মধ্যে লুকিয়ে রাখার কারণে এই রোগে তাদের আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি।

বারডেম হাসপাতালের ড. মেহরুবা আলম বলেন, ডাক্তারের কাছে নারীদের অ্যাকসেস এখনও পুরুষের তুলনায় কম। চিকিৎসার জন্য তাদের জন্য কতটা সহযোগিতা ও অর্থ পরিবার থেকে পাওয়া উচিত তা তারা গুরুত্ব দেন না। তাই নারীদের এই রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি অন্যদের চেয়ে বেশি।

নারীদের ক্ষেত্রে সমস্যাটি আরও প্রকট উল্লেখ করে ড. মেহরুবা আলম বলেন, নারীদের কিডনির সমস্যা একটা পর্যায়ে তাদের সন্তান ধারণের ক্ষেত্রেও বাধা হয়ে দাঁড়ায়। যদি সন্তান এসেও যায়, তাতে অনেক জটিলতা থাকে।

কী করা উচিত
কিডনি রোগের চিকিৎসার ব্যয় এবং সুযোগ সুবিধা কোনোটাই আমাদের দেশে সেভাবে গড়ে উঠেনি। সরকারি হাসপাতাল ছাড়াও ব্যক্তি মালিকানায় বাণিজ্যিক ভিত্তিতে কিছু ডায়ালাইসিস সেন্টার গড়ে উঠেছে।

এছাড়া ঢাকার বাইরে বড় কয়েকটি শহরে সরকারি মেডিকেল কলেজ হাসপাতালগুলোতে সীমিতপর্যায়ে এই চিকিৎসার ব্যবস্থা আছে। তবে বেশিরভাগ ক্ষেত্রে কিডনি রোগীর তেমন চিকিৎসার ব্যবস্থা নেই।

জয়নিউজ/পলাশ

আরও পড়ুন
লোড হচ্ছে...