২৯ মে শপথ নেবেন মোদি

১৭তম লোকসভা নির্বাচনে বিজেপি ও এর নেতৃত্বাধীন জোট ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্সকে (এনডিএ) একটি ঐতিহাসিক জয় উপহার দিয়ে দ্বিতীয়বারের মতো ভারতের প্রধানমন্ত্রী হিসেবে আগামী ২৯ মে বুধবার শপথ নিতে যাচ্ছেন নরেন্দ্র মোদি। স্থানীয় সংবাদমাধ্যম এ খবর জানিয়েছে।

- Advertisement -

বৃহস্পতিবার (২৩ মে) বিজেপি ও এনডিএ জোট নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পায়। গত ১১ এপ্রিল থেকে শুরু হয়ে ১৯ মে পর্যন্ত সাত ধাপে অনুষ্ঠিত হয় নির্বাচন। ২৯টি রাজ্য ও ৭টি কেন্দ্রীয় অঞ্চলের ৫৪২টি আসনে ছিল ভোটের আয়োজন। ৫৪৩টি আসনে ভোট হওয়ার কথা ছিল, কিন্তু একটি আসনে নির্বাচন স্থগিত করা হয়।

- Advertisement -google news follower

নির্বাচনের চূড়ান্ত ফলাফল অনুযায়ী, ৫৪২টি আসনের মধ্যে এনডিএ জোট পেয়েছে ৩৫০টি আসন এবং কংগ্রেসের নেতৃত্বাধীন ইউপিএ জোট পেয়েছে ৮৩টি আসন। এনডিএ জোটের ২৯০টি আসনই পেয়েছে বিজেপি। এ হিসেবে বিজেপি একাই সরকার গঠন করার ক্ষমতা রাখে।

দেশটিতে সরকার গঠন করতে হলে ২৭২ আসনের প্রয়োজন, সেখানে জোট ছাড়াই শুধু বিজেপি পেয়েছে আরও ১৮টি আসন বেশি। তাই এবার ক্ষমতাসীনদের আবার নতুন করে সরকার গঠনের পালা।

- Advertisement -islamibank

রাজনীতি বিশ্লেষকদের মতে, নরেন্দ্র মোদির দক্ষ নেতৃত্ব এবং বিচক্ষণ রাজনীতির কারণেই জনগণের রায়ে বিজেপি জোটের এ বিশাল জয়।

জয়নিউজ/আরসি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM