ইফতারে তৈরি করুন চিড়ার পোলাও!

0

স্বাস্থ্যকর খাবারগুলোর মাঝে অন্যতম হচ্ছে চিড়া।

এ খাবারটি পানিতে ভিজিয়ে দই কিংবা ফলের সঙ্গে যেমন খাওয়া যায়, তেমনই খাওয়া যায় নানা রকম খাবার রান্না করেও। হ্যাঁ, চিড়া দিয়ে তৈরি করা যায় সুস্বাদু পোলাও কিংবা চপও। খুব অল্প ঘি বা তেল দিয়ে তৈরি চিড়ার পোলাও খেতে খুবই সুস্বাদু। রোজার মাসে খুব অল্প সময়ে তৈরি করুন মজাদার চিড়ার পোলাও।

তবে হ্যাঁ, সঠিক রেসিপি জানা না থাকলে কিন্তু চিড়ার পোলাও গলে যাবে, ঝরঝরে হবে না একটুও।

যা যা লাগবে

চিড়া ২ কাপ, পেঁয়াজ কুচি ১ কাপ, রসুন কুচি ১ টেবিল চামচ,আস্ত জিরা ও সরিষা ১/২ চা চামচ করে, তেল ৩ টেবিল চামচ, ঘি ১ চা চামচ, হলুদের গুঁড়া ১/২ চা চামচ, মটরশুটি ১/২ কাপ, গোলমরিচ গুঁড়া ১চা চামচ, লবণ স্বাদমত, লেবুর রস ২ চা চামচ ও চিনি ১ চা চামচ, কাঁচামরিচ ফালি ৩-৪টি, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, চিনা বাদাম ১/৪কাপ।

যেভাবে বানাবেন

চিড়া ঠান্ডা পানিতে ২-৩ বার ধুয়ে নিয়ে ভালো করে পানি ঝড়িয়ে নিন। চামচ বা হাত দিয়ে নেড়ে দিন। ঢেকে রাখুন নয়ত শুকিয়ে যাবে। চিড়ার সঙ্গে লেবুর রস, চিনি ও গোলমরিচ মিশিয়ে নিন। কড়াইতে তেল দিয়ে চিনাবাদাম অল্প আঁচে ভেজে নিন। তেল থেকে বাদাম তুলে রাখুন। একই তেলে পেঁয়াজ, কাঁচা মরিচ, রসুন, আস্ত জিরা ও সরিষা দিয়ে ২মিনিটের মতো ভেজে হলুদ দিন। এখন মটরশুটি দিয়ে ৩-৪মিনিট ভেজে চিড়া দিন।

ভালো করে মিশিয়ে ৫ মিনিট অল্প আঁচে রান্না করুন। চিনা বাদাম, ধনেপাতা কুচি দিয়ে মিশিয়ে ১ মিনিট রাখুন। এবার ঘি ছিটিয়ে নামিয়ে নিন। গরম পরিবেশন করুন।

জয়নিউজ/বিশু

আরও পড়ুন
লোড হচ্ছে...