ইফতারে ছানার জিলাপি

0

ছানার জিলাপির নাম শুনলেই জিভে জল চলে আসে? যদি ইফতারে এমন সুস্বাদু খাবার থাকে, মিস করতে চাইবেন? উত্তর যদি না হয়, তবেই চলুন সুস্বাদু ছানার জিলাপি কিভাবে তৈরি করে তা জেনে নিই-

উপকরণ: ২০০ গ্রাম ময়দা, ২৫০ গ্রাম ছানা, ৫০ গ্রাম সুজি, ৫০ গ্রাম বেসন, আধ চা চামচের একটু কম খাওয়ার সোডা, তেল ৪ চা-চামচ, পানি পরিমাণমতো, ৫০০ গ্রাম চিনি রসের জন্য ভাজার জন্য তেল পরিমাণমতো।

প্রণালি: একটি পাত্রে চিনি ও পানি মিশিয়ে জ্বাল দিয়ে ঘন করে সিরা বানিয়ে রাখুন। এবার আরেকটি পাত্রে ময়দা, ছানা, বেসন, সুজি, তেল ও সোডা মিশিয়ে নিতে হবে। এরপর পানি ভালো করে মিশিয়ে মিশ্রণ তৈরি করুন। পানির পরিমাণ এমন হবে যাতে মিশ্রণটা খুব ঘন বা পাতলা না হয়।

প্লাস্টিকের সস রাখার বোতলে মিশ্রণ ভরে নিন। অথবা মোটা সুতি কাপড়ে ফুটা করে নিয়ে মিশ্রণটি ভরে নিতে পারেন। এরপর কড়াইয়ে মাঝারি আঁচে তেল ভালো করে গরম করে নিন। মিশ্রণটি ধীরে ধীরে ঘুরিয়ে প্যাঁচ বানিয়ে নিন। জিলাপি ভেজে এক পাশ লাল হয়ে গেলে উল্টে দিয়ে দুই পাশ সমানভাবে লাল করুন।

ভাজা জিলাপিগুলো রসে ভিজিয়ে রাখুন কয়েক মিনিট। রসে ভিজে নরম হয়ে গেলে জিলাপি গুলো একটি পাত্রে তুলে রাখুন। ঠান্ডা অথবা গরম পরিবেশন করুন মজাদার ছানার জিলাপি।

জয়নিউজ/এসআই
আরও পড়ুন
লোড হচ্ছে...