১ শলাকা সিগারেট বিক্রি বন্ধ করার দাবি

0

শিক্ষা প্রতিষ্ঠান ও খেলার মাঠের ১০০ মিটারের মধ্যে তামাকপণ্য বিক্রি নিষিদ্ধ করার দাবি জানিয়েছে স্থায়িত্বশীল উন্নয়নের জন্য সংস্থা ইপসা ।

রোববার (২৬ মে) চট্টগ্রাম প্রেস ক্লাবের এস. রহমান হলে সংবাদ সম্মেলন করে ইপসার উপ-পরিচালক নাসিম বানু এই দাবি জানান।

নাসিম বানু বলেন, ১ শলাকা সিগারেট বিক্রি নিষিদ্ধ ও তামাক বিক্রেতাদের লাইসেন্সের আওতায় আনতে হবে।

তিনি বলেন, তামাক কোম্পানিগুলো কিভাবে তামাকপণ্য বিপণন করছে তা জানার জন্য ২০১৭ সালের ডিসেম্বরে চট্টগ্রাম, কক্সবাজার ও রাঙামাটি জেলার ৪০টি নির্বাচিত শিক্ষাপ্রতিষ্ঠান ও খেলার মাঠের ১০০ মিটারের মধ্যে তামাকপণ্য বিক্রয়কেন্দ্রে ক্রস সেকশনাল পর্যবেক্ষণে শিশুদের ধূমপায়ী বানানোর নানা অপচেষ্টা উঠে এসেছে।

নাসিম বানু বলেন, ৯৮ শতাংশ বিক্রয়কেন্দ্রে এক শলাকা সিগারেট বিক্রি করায় শিশুরা টিফিনের টাকা বাঁচিয়ে ধূমপান করছে। এছাড়া তামাকপণ্য বিক্রিতে প্রণোদনামূলক কার্যক্রম, উপহার ও মূল্যছাড় দেওয়াসহ নানা বিষয় ধরা পড়েছে জরিপে।

তিনি বলেন, ৭৭ শতাংশ বিক্রয় কেন্দ্রে শিশুদের চোখের সমান্তরালে তামাকপণ্য প্রদর্শিত হচ্ছে। ৩৩ শতাংশ বিক্রয়কেন্দ্রে চকলেট, মিষ্টি বা খেলনার পাশে তামাকপণ্য দেখা গেছে।

সংবাদ সম্মেলনে ক্যাম্পেইন ফর টোব্যাকো ফ্রি কিডসের (সিটিএফকে) সহযোগিতায় ‘বিগ টোব্যাকো টিনি টার্গেট: বাংলাদেশ’ শীর্ষক জরিপের ফলাফল ভিডিও চিত্রের মাধ্যমে তুলে ধরা হয়।

পরে এ বিষয়ে আলোচনা করেন কবি ওমর কায়সার, সিটিএফকের ব্র্যান্ড ম্যানেজার আবদুস সালাম, সাংবাদিক আলমগীর সবুজ, ইপসার কর্মকর্তা গিয়াস উদ্দিন হিরু।

জয়নিউজ/কাউছার/আরসি

আরও পড়ুন
লোড হচ্ছে...