শিনজো আবের সঙ্গে শেখ হাসিনার বৈঠক আজ

0

প্রধানমন্ত্রী হোটেল নিউ অটনিতে জাপানি ব্যবসায়ী সম্প্রদায়ের নেতাদের ও প্রধান নির্বাহীদের সঙ্গে গোলটেবিল সভা করেছেন। একইদিন বুধবার (২৯ মে) বাংলাদেশে হোলি আর্টিজানে ক্ষতিগ্রস্ত জাপানিরা প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন। এরপর বিকেলে জাপানি প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন শেখ হাসিনা।

আলোচনা শেষে দুই দেশের মধ্যে চুক্তি স্বাক্ষর ও যৌথ ঘোষণা পাঠ করা হবে। সন্ধ্যায় প্রধানমন্ত্রী জাপানি প্রধানমন্ত্রীর বাসায় রাষ্ট্রীয় নৈশভোজে অংশ নেবেন।

জাপান, সৌদি আরব ও ফিনল্যান্ডে ১২ দিনের সফরের উদ্দেশে মঙ্গলবার জাপান পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি জাপানে থাকবেন ৪ দিন।

মঙ্গলবার প্রধানমন্ত্রী টোকিও পৌঁছানোর আগে সেখানে এক সংবাদ সম্মেলনে জাপানের পররাষ্ট্রমন্ত্রী তারো কোনো আশাপ্রকাশ করেন, বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে আলোচনার ভিত্তিতে রোহিঙ্গাদের নিজ দেশে ফিরে যাওয়ার মতো পরিবেশ দ্রুতই তৈরি হবে।

প্রধানমন্ত্রী এবং তাঁর সফরসঙ্গীদের বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি বিশেষ ফ্লাইট স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ছয়টায় টোকিওর হানিদা আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। জাপানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী তোশিকো আবে এবং টোকিওতে বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানান।

জয়নিউজ/বিশু
আরও পড়ুন
লোড হচ্ছে...