দেশের প্রথম টানেল বিদ্যুৎ উপকেন্দ্র উদ্বোধন

0

কর্ণফুলীতে দেশের প্রথম ও একমাত্র টানেল বিদ্যুৎ উপকেন্দ্রের উদ্বোধন করেন বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড।

রবিবার (২ সেপ্টেম্বর) বেলা ১১টায় এটি উদ্বোধন করা হয়। দক্ষিণাঞ্চলের প্রধান প্রকৌশলী প্রবীর কুমার সেন নির্ধারিত সময়ের আগে উপকেন্দ্রটি উদ্বোধন করতে পেরে বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের কর্মকর্তা-কর্মচারীদের আন্তরিকভাবে ধন্যবাদ জানান। তিনি বলেন, এক বছরের কথা থাকলেও আমরা মাত্র নয় মাসের মধ্যেই এই উপকেন্দ্রটির কাজ শেষ করতে পেরেছি। তাছাড়া পটিয়াতে আরো একটি উপকেন্দ্র আগামী দুই/তিন মাসের মধ্যে উদ্বোধন করতে পারবো বলে আশা করছি।

বাংলাদেশ সরকারের সেতু বিভাগের অর্থায়নে নির্মিত বিউবোর এই কর্ণফুলী টানেল উপকেন্দ্রটি থেকে সর্বমোট ৩০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করা সম্ভব হবে। যদিও সেতু বিভাগের চাহিদা ছিল ১৫ মেগাওয়াট। শুধুমাত্র বিদ্যুৎ সরবরাহ নিরবিছিন্ন রাখতেই উপকেন্দ্রটিতে দুইটি ১৬/২০ ক্ষমতা সম্পন্ন ট্রান্সফরমার স্থাপন করা হয়েছে। তাছাড়া কর্ণফুলী টানেলকে কেন্দ্র করে ১৩২ কেভি গ্রিড স্টেশন স্থাপনের প্রস্তাবনাও ইতোমধ্যে জমা দেওয়া হয়েছে বলে জানান প্রবীর কুমার সেন।

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিটি উন্নয়নমূলক খাতে দূরদর্শী নেতৃত্বের কথা উল্লেখ করে তিনি আরো বলেন, তাঁহার সুযোগ্য নেতৃত্বেই বাংলাদেশ আজ মহাকাশের সীমানায় নিজেদের অস্তিত্বের জানান দিয়েছে। পাশাপাশি জলের তলদেশ দিয়েও টানেল করার মতো বিরল কৃতিত্ব অর্জন করেছে।

উপকেন্দ্র স্থাপনের কাজটি তদারক করেন চট্টমেট্টো (পশ্চিম) এর তত্ত্বাবধায়ক প্রকৌশলী বি এম জাহাঙ্গীর ও হালিশহরের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ গিয়াস উদ্দিন।

উদ্বোধন অনুষ্ঠানের সভাপতি ছিলেন চট্টমেট্টো (পশ্চিম) এর তত্ত্বাবধায়ক প্রকৌ. বি এম জাহাঙ্গীর। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চট্টমেট্টো (পূর্ব) এর তত্ত্বাবধায়ক প্রকৌ. মো.শামসুল আলম, সহকারী প্রধান প্রকৌশলী ইমাম হোসেনসহ বিউবো এবং সরকারের সেতু বিভাগ সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

জয়নিউজ/এডি

আরও পড়ুন
লোড হচ্ছে...