বিশ্ব মাতবে ক্রিকেটে, অপেক্ষা কয়েক ঘণ্টার

বেজেছে বিশ্বকাপের দামামা। উদ্বোধনী অনুষ্ঠানের পর ম্যাচ শুরুর অপেক্ষা আর মাত্র কয়েক ঘণ্টার। দ্বাদশ ওয়ানডে বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হচ্ছে শিরোপার দুই দাবিদার স্বাগতিক ইংল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকা।

বৃহস্পতিবার (৩০মে) লন্ডনের দা ওভালে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকাল সাড়ে ৩টায়।

২০১৫ বিশ্বকাপে বাংলাদেশের কাছে হেরে বিদায় নেওয়া ইংল্যান্ড ঘুরে দাঁড়িয়েছে বেশ। আইসিসির র্যাং কিংয়ে এখন শীর্ষে ইংল্যান্ড। সেরা ব্যাটিং লাইন আপের সঙ্গে গোছালো বোলিংটা তাদের রাখছে ফেভারিটের তালিকায় । র্যাং কিয়ে তিনে থাকা দক্ষিণ আফ্রিকাও চাইবে বিশ্বকাপে তাদের চোকার্স তকমা ঘোঁচাতে। তাই ভালো শুরুটা গুরুত্বপূর্ণ দুইদলের জন্যই।

জেসন রয়, জনি বেয়ারস্টো, জো রুট, ইয়ান মর্গান, জস বাটলার, বেন স্টোক, মঈন আলীর সমন্বয়ে ইংলিশ দলের ব্যাটিং লাইন আপটি ভীতি জাগানিয়া যে কোনো প্রতিক্ষকের জন্যই। এদের প্রতেক্যেই রয়েছে নিজেদের সেরা ছন্দে। পেসার জোফরা আর্চার, টম কুরান, ক্রিস ওকসের সঙ্গে স্পিন আক্রমণে থাকবেন লিয়াম ডসন।

বিশ্বকাপের মতো বড় আসরে সবসময় সেরা দল দক্ষিণ আফ্রিকা। কখনোই শিরোপা জিততে না পারার আক্ষেপ ঘোঁচাতে চাইবে ফাফ ডু প্লেসিসের দলটি। পুরো ব্যালেন্সড একটি দল নিয়ে ইংলিশ কন্ডিশনে পা রেখেছে প্রোটিয়ারা। উইকেটরক্ষক ব্যাটসম্যান কুইন্টন ডি কক, প্রস্তুতি ম্যাচে রানে ফেরা হাশিম আমলা, ফাফ ডু প্লেসিস, রাসি ভ্যান ডুসেন, জেপি ডুমিনি, ডেভিড মিলাররা আছেন ভালো ফর্মে।

প্রোটিয়াদের অন্যতম শক্তি তাদের বোলিং লাইনআপ। যার নেতৃত্বে থাকবেন ২৪ বছর বয়সী তরুণ তুর্কি কাগিসো রাবাদা। সঙ্গে থাকবেন আরেক তরুণ লুঙ্গি এনগিধি। ইনজুরিতে প্রথম দুই ম্যাচে থাকছেন না দলের অন্যতম প্রধান পেসার ডেল স্টেইন। আন্দেইল ফেলুকাওয়ো, ডোয়াইন প্রিটোরিওয়াসরা অলরাউন্ডার হিসেবে ম্যাচে রাখবে বড় ভূমিকা। নিজের জাত চেনানোর জন্য প্রস্তুত এই বিশ্বকাপে সবচেয়ে বয়স্ক ক্রিকেটার স্পিনার ইমরান তাহির।

বিশ্বকাপে হেড টু হেড
মোট ম্যাচ: ৬টি। ইংল্যান্ড জয়ী: ৩টি। দক্ষিণ আফ্রিকা জয়ী: ৩টি।

মুখোমুখি দুই দল
মোট ম্যাচ: ৫৯টি। ইংল্যান্ড জয়ী: ২৬টি। দক্ষিণ আফ্রিকা জয়ী: ২৯টি। পরিত্যক্ত: ৩টি। ড্র: ১টি।

বিশ্বকাপে ইংল্যান্ডের স্কোয়াড
ইয়ন মরগান (অধিনায়ক), মঈন আলী, জনি বেয়ারস্টো, জস বাটলার, টম কুরান , জোফরা আর্চার, লিয়াম ডসন, জেমস ভিঞ্চ, লিয়াম প্লাংকেট, আদিল রশিদ, জো রুট, জেসন রয়, বেন স্টোকস, ক্রিস ওকস এবং মার্ক উড।

বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার স্কোয়াড
ফাফ ডু প্লেসিস (অধিনায়ক), জেপি ডুমিনি, ডেভিড মিলার, ডেল স্টেইন, আন্দেইল ফেলুকাওয়ো, ইমরান তাহির, কাগিসো রাবাদা, ডোয়াইন প্রিটোরিওয়াস, কুইন্টন ডি কক, আনরিচ নরজে, লুঙ্গি এনগিধি, আইডেন মার্কারাম, রাসি ভ্যান ডুসেন, হাশিম আমলা এবং তাবরাইজ সামসি।

জয়নিউজ/পার্থ/আরসি
আরও পড়ুন
লোড হচ্ছে...