ট্রান্স জেন্ডার কোনো রোগ নয়

0

বিশ্বব্যাপী রোগ নির্ণয়ের ক্ষেত্রে ট্রান্স জেন্ডারকে (হিজড়া) মানসিক ও আচরণগত রোগের তালিকা থেকে বাদ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এটিকে আর রোগ হিসেবে ধরবে না সংস্থাটি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনুমোদিত নতুন একটি অধ্যায়ে এই সমস্যাকে লিঙ্গ অসঙ্গতি হিসেবে চিহ্নিত করা হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক বিশেষজ্ঞ জানিয়েছেন, এর মাধ্যমে বোঝানো হয়েছে যে ট্রান্স জেন্ডার কোনো মানসিক স্বাস্থ্য সমস্যা নয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার নতুন ম্যানুয়াল আইসিডি-ইলেভেনে লিঙ্গ অসঙ্গতিকে অভিজ্ঞ লিঙ্গ ও নির্ধারিত লিঙ্গের মধ্যে একটি চিহ্নিত ও অবিরাম অসঙ্গতি হিসাবে সংজ্ঞায়িত করা হয়েছে। এর আগের ম্যানুয়াল আইসিডি-টেন এ ট্রান্স জেন্ডারকে মানসিক ও আচরণগত অধ্যায়ে লিঙ্গ পরিচায়ক ব্যাধি হিসেবে চিহ্নিত করা হয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রজনন স্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. লালি বলেন, ট্রান্স জেন্ডারকে মানসিক স্বাস্থ্যব্যাধির তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে। কারণ আমরা উপলব্ধি করেছি যে, এটি আসলে মানসিক স্বাস্থ্য সমস্যা নয়।

তিনি বলেন, এতদিন এটি একটি কলঙ্ক হিসেবে পরিগণিত হচ্ছিল। কলঙ্ক হ্রাস করার জন্য এ পদক্ষেপ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই সংস্করণের পর সমকামী, উভকামী ও ট্রান্স জেন্ডারদের অধিকার নিয়ে কাজ করা হিউম্যান রাইটস ওয়াচের পরিচালক বলেন, এই পরিবর্তনগুলি বিশ্বব্যাপী ট্রান্স জেন্ডারদের উপর মুক্ত প্রভাব ফেলবে।

জয়নিউজ/আরসি

আরও পড়ুন
লোড হচ্ছে...