বিলাইছড়িতে খোলা আকাশের নিচে ইউরিয়া সার!

0

বিলাইছড়িতে খোলা আকাশের নীচে ত্রিপল দিয়ে ঢেকে স্টক করে রাখা হয়েছে ইউরিয়া সার।

শুক্রবার (৩১ মে) সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলা সদরের ডরমেটরি এলাকায় একটি টিনের ঘরের পাশে কয়েকশত ইউরিয়া সারের বস্তা ত্রিপল দিয়ে ঢেকে স্টক করে রাখা হয়েছে। পাশের টিনের ঘরটি বন্ধ থাকার কারণে ভিতরে দেখা সম্ভব হয়নি। স্থানীয়রা জানান, এটি সারের গোডাউন এবং ভিতরেও সার রয়েছে।

তবে ২০১৮ সালের বর্ষায় জুমচাষি কৃষকদের ইউরিয়া সারের ঘাটতি ছিল বলে জানা গেছে। কিন্তু সারের ডিলার ও সহকারী কৃষি সম্প্রসারণ কর্মকর্তাজয়নিউজকে বলেন, বিগত ৫-৬ বছর আগে এক বছর সারের ঘাটতি ছাড়া পরবর্তী বছরগুলোতে আর কোনো ঘাটতি ছিল না।

এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা মো. মেজবাহ উদ্দিনের সঙ্গে ফোনে যোগাযোগ করে সাড়া না পাওয়ায় সহকারী কৃষি সম্প্রসারণ কর্মকর্তা সুনীতি ভট্টচার্যের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, গত বছর কোনো সারের ঘাটতি ছিল না।

তিনি আরও জানান, খোলা আকাশের নিচে রাখা সার পানিতে ভিজে না গেলে ক্ষতি হওয়ার সম্ভাবনা নাই। তবে যদি চুরি হয়ে যায় তখন ডিলারের ঘাটতি হবে বলে জানান তিনি। ডিলারকে খোলা স্থানে রাখা সব সার গুদামজাত করার জন্য বলবেন বলেও জানান তিনি ।

বিলাইছড়ি বাজারের সারের ডিলার মো. ওয়াইজুল হকের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জয়নিউজকে জানান, আমার বর্তমানে বিভিন্ন জায়গায় প্রায় ৫ শত বস্তা ইউরিয়া সার মজুত রয়েছে এবং চট্টগ্রামে আরও ২শ বস্তা ইউরিয়া সার জমা আছে। কাপ্তাই লেকে পানি শুকানোর কারণে সেগুলো আনা যাচ্ছেনা। তাই পানি আসলে ওই সার নিয়ে আসা হবে ।

তিনি আরও জানান, এগুলো বিভিন্ন এলাকার কৃষকদের বিতরণের সুবিধার্থে বিভিন্ন জায়গায় আমি রেখেছি।

তবে ডরমেটরিতে যেভাবে খোলা আকাশের নিচে ত্রিপল দিয়ে ঢেকে রাখা হয়েছে তাতে ইউরিয়া সার নষ্ট হবে না বলে জানান তিনি।

জয়নিউজ/অসীম/বিশু
আরও পড়ুন
লোড হচ্ছে...