ঈদে চিকেন ভেজিটেবল বিরিয়ানি

ঈদে সবার ঘরে মাংসের বিভিন্ন আইটেম থাকেই। কিন্তু ভেজিটেবল আইটেম বাদই পড়ে যায়। রেসিপি জানা থাকলে সবজি দিয়েও মজার সব খাবার রান্না করা যায়। চলুন জেনে নেই ঈদের দিনে তেমনই একটি মজার খাবার চিকেন ভেজিটেবল বিরিয়ানি রান্নার রেসিপি-

- Advertisement -

যা যা লাগবে

- Advertisement -google news follower

বাসমতি চাল ৫০০ গ্রাম, মুরগির মাংস ৫০০ গ্রাম, গাজর ১/২ কাপ, ব্রুকলি ১/২ কাপ, ক্যাপসিকাম ১ কাপ (লাল, সবুজ, হলুদ), আদা বাটা ১ টে চামচ, রসুন বাটা ১ টে চামচ ,পেঁয়াজ কুচি ১ কাপ, সয়াসস ২ টে চামচ, গোল মরিচের গুঁড়া ১ চা চামচ, টেস্টিং সল্ট ১ চা চামচ, তেল ১ কাপ, লবণ স্বাদমতো, চিনি ২ টেবিল চামচ।

যেভাবে তৈরি করবেন

- Advertisement -islamibank

প্যানে আধাকাপ তেল দিয়ে আধাকাপ পেঁয়াজ কুচি ভেজে বাদামি হলে সব বাটা মসলা এবং মাংস দিয়ে কষাতে হবে। এবার সব সবজি, লবণ, চিনি, সয়াসস, গোল মরিচের গুঁড়া ও সল্ট দিয়ে ১ কাপ পানি দিয়ে রান্না করতে হবে। তেল উপড়ে উঠে এলে চুলা থেকে নামাতে হবে।
এবার পোলাও রান্নার জন্য হাঁড়িতে আধাকাপ তেল দিয়ে পেঁয়াজ কুচি ভেজে বাদামি হলে আগেই ধুয়ে রাখা চাল ভেজে নিয়ে তার মধ্যে পানি (পানি চালের দ্বিগুণ) এবং লবণ দিয়ে চুলা পুরো আঁচে রাখুন। চাল এবং পানি সমান হয়ে এলে রান্না করা মাংস দিয়ে চুলার আঁচ কমিয়ে দিয়ে কিছুক্ষণ রাখতে হবে। এবার ৫-৬টা কাঁচা মরিচ ফালি দিয়ে তাওয়ার উপর দমে দিতে হবে।

জয়নিউজ/বিশু
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM