যোগাযোগ ব্যবস্থায় বৈপ্লবিক পরিবর্তন দৃশ্যমান: কাদের

0

বাংলাদেশে এখন সড়ক যোগাযোগ ব্যবস্থায় বৈপ্লবিক পরিবর্তন দৃশ্যমান হয়েছে। আরও কিছু কাজ আমাদের বাকি আছে।

আমরা বাকি কাজগুলো আগামী বছরের মধ্যে শেষ করতে পারব। এর মধ্যে ঢাকা সিটিতে মেট্রোরেল, এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণকাজও দ্রুতগতিতে এগিয়ে চলছে। এবার ঈদ যাত্রায় ইতিহাসের সবচেয়ে স্বস্তিদায়ক যাত্রা আমরা জনগণকে উপহার দিতে পেরেছি।

মঙ্গলবার (৪ জুন) সকালে গাজীপুরে মহাসড়ক পরিদর্শন করার সময় সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন।

সেতুমন্ত্রী আরও বলেন, সিটিতে যানজট, দুর্ভোগ এখনও রয়ে গেছে। ঈদের পর এসব নিয়ে আমরা মিটিং করব। যানজট নিরসনের স্বল্প মেয়াদি, দীর্ঘ মেয়াদি কিছু পদক্ষেপ আমরা নেব। সব স্টেক হোল্ডারদের মতামত গ্রহণ করে ঢাকার জীবনযাত্রা স্বস্তিদায়ক করার জন্য কিছু উদ্যোগ গ্রহণ করবো। এর মধ্যে আন্তজেলা এবং ঢাকা ও এর আশেপাশে গণপরিবহণে বিআরটিসির নতুন গাড়িগুলো স্বস্তি এনেছে।

ঢাকা সিটিতে আধুনিক গণপরিবহনের যে উদ্যোগ মেয়র আনিসুল হক নিয়েছিলেন সে উদ্যোগটিও আবার নতুন করে নেয়া হয়েছে এবং অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে এ ব্যাপারে আলোচনা চলছে। যাতে ঢাকায় আমরা জনগণকে আধুনিক গণপরিবহন উপহার দিতে পারি এবং এখন মাঝে মাঝে যে দুর্ভোগ হয়, সেই দুর্ভোগের ইতি ঘটানো যায়।

তিনি আরও বলেন, আমাদের পরিবহন ও সড়কে যদি শৃঙ্খলা ফিরিয়ে আনতে না পারি, তাহলে শুধুমাত্র ফ্লাইওভার, মেট্রোরেল, পদ্মাসেতু, ফোরলেন, নতুন ব্রিজ এসব স্থাপনা দিয়ে সমস্যার স্থায়ী সমাধান হবে না। স্থায়ী সমাধানের জন্য শৃঙ্খলার যে সংকট সে সংকট থেকে আমাদের বেরিয়ে আসতে হবে।

পরিবহনে যে বিশৃঙ্খলা এবং আমাদের সড়কে যে বিশৃঙ্খলা বিরাজমান সেগুলো দূর করতে হবে। সড়কগুলো অবৈধ দখল থেকে মুক্ত করতে হবে। যে অভিযানটা আমি অনেক আগে থেকেই শুরু করেছি। এটা এখনও পুরোপুরি সফলতার মুখ দেখেনি। তবে বেশ কিছু জায়গায় রাস্তা দখলমুক্ত হয়েছে। সামনের দিনগুলোতে আমাদের এ ব্যাপারে আরও উদ্যোগ নিতে হবে। যাতে এ উদ্ধার অভিযানে আমরা সফল হতে পারি।

জয়নিউজ/বিশু
আরও পড়ুন
লোড হচ্ছে...