ঈদের স্পেশাল ‘সেমাই’

0

বাড়ির সদস্য ও আগত অতিথিদের কারো পছন্দ প্লেন সেমাই, কারো লাচ্চা। তবে যার যে সেমাই পছন্দ হোক না কেন, সেমাই থাকা চাই-ই। তাই তো সেমাই রান্না হওয়া চাই স্পেশাল স্বাদের। সেই স্পেশাল স্বাদের রান্না করতে দেখে নিন বিশেষ এই রেসিপি।

যা যা লাগবে

তরল দুধ ২ লিটার, লাচ্ছা সেমাই ১ প্যাকেট, গুঁড়ো দুধ ৫ টেবিল চামচ, চিনি স্বাদমতো, এলাচ দারুচিনি কয়েকটি, লবণ এক চিমটি (চাইলে নাও দিতে পারেন। তবে লবণে আসবে নিখুঁত স্বাদ), কিসমিস একমুঠো, বাদাম কুচি ইচ্ছেমতো, ঘি দুই টেবিল চামচ, দুধের সর বা মালাই- আধা কাপ (চাইলে বেশি দেওয়া যায়)।

যেভাবে তৈরি করবেন

দুই লিটার দুধকে জ্বাল দিয়ে সোয়া এক লিটার করে নিতে হবে। এবার এলাচ দারুচিনি দিয়ে জ্বাল দিন। উপরে ঘন সর জমবে, সেটাকে তুলে রাখুন আলাদা করে। এবার দুধে চিনি মেশান। আলাদা পাত্রে খানিকটা দুধ তুলে নিয়ে সেই দুধের সঙ্গে পাউডার মিল্ক গুলিয়ে নিন। গোলানো গুঁড়ো দুধ আবার বাকি দুধের সঙ্গে মিশিয়ে দিন। এক চিমটি লবণ দিন। ব্যাস, তৈরি আপনার সেমাইয়ের জন্য দুধ।

এবার প্যানে ঘি গরম করুন। ঘিয়ের মাঝে লাচ্ছা সেমাই দিয়ে দিন। সঙ্গে বাদাম ও কিসমিসও দিয়ে দিন। খুব অল্প আঁচে ভাজবেন, কেবল ঘিয়ের ফ্লেভারটা সেমাইতে যাওয়া চাই। হালকা লাল হলেই নামিয়ে ফেলুন। নেড়েচেড়ে খুব ভালো করে ভাজবেন। সেমাইটা বাটিতে সাজিয়ে নিন।
এবার গরম দুধ সেমাইয়ের ওপরে ছড়িয়ে দিন। দুধের ৪ ভাগের ৩ ভাগ ঢেলে দিয়ে কিছুক্ষণ অপেক্ষা করুন। দেখবেন সেমাই সমস্ত দুধ টেনে নিয়ে ড্রাই হয়ে গিয়েছে। এবার তুলে রাখে দুধের সর এবং বাকি দুধটুকু দিন।

ব্যাস, এবার চেখে দেখুন অনন্য স্বাদের এক লাচ্ছা সেমাই। কেউ প্লেন সেমাই রান্না করতে চাইলে দুধের ভেতর দিয়ে সেমাই জ্বাল দিয়ে নামিয়ে আনুন।

জয়নিউজ/বিশু
আরও পড়ুন
লোড হচ্ছে...