এভারেস্টের পথে রাশ টানার চিন্তা নেপালের

সাম্প্রতিক সময়ে একের পর এক পর্বতারোহীর মৃত্যুর ঘটনায় নড়ে বসেছে নেপাল। বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ জয়ের জন্য বছরে কত জনকে এভারেস্টে ওঠার জন্য ছাড়পত্র দেওয়া হবে, তা নির্দিষ্ট করার ব্যাপারে চিন্তা-ভাবনা করছে দেশটির সরকার।

- Advertisement -

যদিও অভিজ্ঞ পবর্তারোহীদের একাংশের মতে, এটা প্রতিশ্রুতিই থেকে যেতে পারে। কারণ বিষয়টি নিয়ে নেপাল প্রশাসন কোনোদিনই তেমন আন্তরিক নয়।

- Advertisement -google news follower

বছরে কতজন এভারেস্টে উঠতে পারবেন চীন তা নির্দিষ্ট করলেও পারেনি নেপাল। কারণ নেপালের অর্থনীতির অনেকটাই এভারেস্ট-নির্ভর।  এ বছর এভারেস্ট অভিযানের মৌসুম শেষ হচ্ছে চলতি সপ্তাহে। এখন পর্যন্ত ১১ জন পর্বতারোহীর মৃত্যু হয়েছে। শেষ চারটি প্রাণহানির জন্য অতিরিক্ত ভিড়কে দায়ী করছেন অনেকে। এছাড়া অনভিজ্ঞতাও মৃত্যুর অন্যতম কারণ বলে মনে করা হচ্ছে।

নেপালের পর্যটন মন্ত্রণালয়ের সচিব মোহনকৃষ্ণ সাপকোটা বলেন, পর্যাপ্ত দড়ি, অক্সিজেন এবং শেরপা রয়েছেন কি-না, আমরা এবার থেকে তা দেখব।

- Advertisement -islamibank

জয়নিউজ/পলাশ

 

 

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM