রাজনৈতিক আশ্রয় কঠোর করছে জার্মানি

জার্মানিতে রাজনৈতিক আশ্রয় কঠোর করার ব্যাপারে পার্লামেন্টে এক বিতর্কিত বিল পাশ হয়েছে। এই আইন অনুযায়ী যারা একবার আশ্রয়ের আবেদন করে ব্যর্থ হয়েছেন তাদের ফিরিয়ে দেওয়া হবে।

- Advertisement -

শুক্রবার (৭ জুন) পার্লামেন্টে ৩৭২টি ভোটের মধ্যে ১৫৯টি ভোট ‘অর্ডারলি রিটার্ন ল’ নামে এই আইনের পক্ষে যায়। চ্যান্সেলর অ্যাঙ্গেলা ম্যার্কেলের দল ও জোটের নেতারা এই বিলের পক্ষেই ভোট দেন।

- Advertisement -google news follower

জানা গেছে, এই আইনের আওতায় ব্যর্থ আশ্রয়প্রার্থীরা তাদের পরিচয় প্রমাণে সক্ষম হবেন না এবং তারা বিভিন্ন আর্থিক ও সামাজিক নিরাপত্তা বিষয়ক সুবিধার ব্যাপারে যোগ্য বিবেচিত হবেন না। যেই আশ্রয়প্রার্থীরা তাদের পরিচয় ও দেশ নিয়ে মিথ্যা বলবে তাদেরকে আটক রাখা হবে এবং দেশে ফেরত পাঠানো হবে।

তবে এই আইনের বিরোধিতা করছে বিরোধী দল গ্রিন পার্টি। দলটির নেতা ফিলিজ পোলাত বলেন, এটা স্বাধীন গণতন্ত্রের জন্য কালোদিন। এটা সংবিধান ও ইউরোপীয় আইনের পরিপন্থী।

- Advertisement -islamibank

সাম্প্রতিক বছরগুলোতে ১০ লাখেরও বেশি শরণার্থীকে আশ্রয় দিয়েছে জার্মানি। তবে বেশ কিছু সন্ত্রাসী হামলার পর জার্মান চ্যান্সেলরের শরণার্থী আশ্রয় নীতি নিয়ে দেশটিতে সমালোচনার ঝড় উঠে।

জয়নিউজ/পলাশ

 

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM