৫ লাখ রোহিঙ্গা ফেরত নেওয়ার কাজ চলছে

0

আগামী দু’বছরে ৫ লাখ রোহিঙ্গাকে ফেরত নিতে পারে মিয়ানমার সরকার। দক্ষিণ-পূর্ব এশীয় দেশগুলোর সংস্থা আসিয়ানের এক প্রতিবেদনে এমন আভাস পাওয়া গেছে।

আসিয়ানের ইমার্জেন্সি রেসপন্স অ্যান্ড অ্যাসেসমেন্ট টিমের (আসিয়ান-ইএআরটি) ফাঁস হয়ে যাওয়া ওই প্রতিবেদনটি কয়েক সপ্তাহের মধ্যেই প্রকাশ করা হবে।

এর ফলে বাংলাদেশে বসবাসরত রোহিঙ্গা মুসলিমরা নিজেদের দেশে ফিরে যেতে পারবেন। বর্তমানে বাংলাদেশে ৭ লাখেরও বেশি রোহিঙ্গা রয়েছে।

২০১৭ সালের আগস্টে সেনাবাহিনীর বর্বর অত্যাচার ও নির্যাতন থেকে বাঁচতে বাড়িঘর ছেড়ে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয় রোহিঙ্গারা। এই ঘটনাকে ‘জাতিগত নিধন’ বলে উল্লেখ করেছে জাতিসংঘ।

বাংলাদেশ থেকে রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে ২০১৭ সালের নভেম্বরে বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে একটি চুক্তি স্বাক্ষর হয়। কিন্তু এ বিষয়ে মিয়ানমারের কোনো তৎপরতা দেখা যায়নি। তাছাড়া এখানকার রোহিঙ্গারাও আতঙ্কের কারণে মিয়ানমারে ফিরে যেতে চান না।

প্রাথমিকভাবে ৫ লাখ রোহিঙ্গাকে ফেরত নেওয়ার বিষয়ে কাজ চলছে বলে ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। ওই প্রতিবেদনে ‘রোহিঙ্গা’ শব্দটি উল্লেখ না করে তাদের ‘মুসলিম’ সম্প্রদায় হিসেবে উল্লেখ করা হয়েছে।- এএফপি

জয়নিউজ/আরসি

আরও পড়ুন
লোড হচ্ছে...