পরলোকে গিরিশ কারনাড

নাট্যব্যক্তিত্ব গিরিশ কারনাড আর নেই। সোমবার (১০ জুন) ভোরে বেঙ্গালুরুর লাভেলি রোডের বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। তাঁর বয়স হয়েছিল ৮১ বছর। নাটক ছাড়াও সিনেমা ও সাহিত্য জগতেও ছিল তাঁর অবাধ বিচরণ।

মারাঠি নাটকে তিনি ছিলেন পুরোধা। এছাড়া একাধিক সিনেমার চিত্রনাট্য লেখা ও পরিচালনা করেছিলেন তিনি। এরমধ্যে বেশিরভা্গই কন্নড় ও মারাঠি ছবি।

- Advertisement -

চিত্রনাট্য ও পরিচালনার পাশাপাশি সিনেমায়ও অভিনয় করেছিলেন গিরিশ। ১৯৭০ সালে মুক্তিপ্রাপ্ত ‘সংস্কার’ ছিল তাঁর প্রথম ছবি। এরপর একে একে নিশান্ত (১৯৭৫), মন্থন (১৯৭৬), স্বামী (১৯৭৭), পুকার (২০০০)-এর মতো ছবিতে তিনি অভিনয় করেন। ২০০৫ সালে মুক্তিপ্রাপ্ত ‘ইকবাল’-এ তাঁর অভিনয় পছন্দ করেছিলেন দর্শক। সালমান খানের সঙ্গে ২০১২ সালে ‘এক থা টাইগার’ এবং ২০১৭ সালে ‘টাইগার জিন্দা হ্যায়’তেও তাঁর অভিনয় দেখেছেন দর্শক।

- Advertisement -google news follower

টেলিভিশনেও গিরিশ সমান দাপটে কাজ করে গেছেন। ১৯৮৬-’৮৭তে জনপ্রিয় টিভি ধারাবাহিক ‘মালগুডি ডেজ’-এ অভিনয় করেছিলেন তিনি। সেরা পরিচালক হিসেবে ১৯৭১ সালে কন্নড় ছবি ‘ভামসা ভ্রিক্ষা’-র জন্য গিরিশ পেয়েছিলেন জাতীয় পুরস্কার। এছাড়া আরও ৯টি জাতীয় পুরস্কার রয়েছে তাঁর ঝুলিতে। এরমধ্যে কোনোটা চিত্রনাট্যকার হিসেবে, কোনোটা পরিচালক হিসেবে। পেয়েছেন চারবার ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডও। পদ্মশ্রী এবং পদ্মভূষণ পেয়েছিলেন গিরিশ।

১৯৩৮ সালের ১৯ মে মুম্বাইয়ে জন্ম তাঁর। চার ভাই-বোনের মধ্যে তিনি ছিলেন তৃতীয়। অঙ্ক এবং সংখ্যাতত্ত্বে স্নাতক হওয়ার পর রাজনীতি এবং অর্থনীতি নিয়ে অক্সফোর্ডে পড়াশুনা করেন। ১৯৬০ সাল থেকে কন্নড় ভাষায় লেখক হিসেবে গিরিশ পরিচিতি পেতে শুরু করেন।

- Advertisement -islamibank

তাঁর মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে শিল্পীমহলে।

জয়নিউজ/আরসি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM