আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন যুবরাজ

0

আন্তর্জাতিক ক্রিকেটকে আলবিদা জানালেন ভারতের হয়ে বিশ্বকাঁপানো অলরাউন্ডার যুবরাজ সিং। সোমবার (১০ জুন) সব ধরনের আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দেন এই বিশ্বকাপজয়ী ক্রিকেটার।

২০০০ সালে ওয়ানডেতে জাতীয় দলে অভিষেক হলেও, তিনি লাইমলাইটে আসেন ইংল্যান্ডের বিপক্ষে লর্ডসে ফাইনালে সেই মহাকাব্যিক ইনিংস খেলে। এরপর ২০০৭ সালে ভারতকে জেতান প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপ। যেখানে ইংল্যান্ডের পেসার ব্রডের ছয় বলে ছয়টি ছক্কা এখনো তরতাজা দর্শকদের চোখে।

তাঁর সবচেয়ে বড় অবদান যদি ধরা হয় তবে সেটা ২০১১ ঘরের মাঠের বিশ্বকাপে। সেবার টুর্নামেন্টসেরা হয়ে ভারতকে দ্বিতীয়বার বিশ্বচ্যাম্পিয়ন করতে মূল ভূমিকা রাখেন যুবরাজ। এছাড়া ২০১৩ চ্যাম্পিয়ন ট্রফিতেও দলকে শিরোপা জেতাতে অনন্য ভূমিকা রাখেন তিনি।

দীর্ঘদিন ধরে ক্যান্সারে ভুগছিলেন যুবরাজ। তবে ক্যান্সারকে হার মানিয়ে আবারও ফিরেছিলেন ক্রিকেটে। ২০১৭ সালে ভারতের হয়ে শেষ আন্তর্জাতিক ক্রিকেট খেলেছিলেন এই অলরাউন্ডার।

অবসরে যাওয়ার আগে ভারতের হয়ে ক্রিকেটের তিন সংস্করণ মিলিয়ে প্রায় ১১ হাজার রান যোগ করেছেন। ভারতের হয়ে ২০৪টি ওডিআই ম্যাচ, ৪০টি টেস্ট আর ৫৮টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেন তিনি।

৪০ টেস্টে প্রায় ৩৪ ব্যাটিং গড়, ওয়ানডেতে সেই গড় সাড়ে ৩৬, আর টি-টোয়েন্টিতে ২৮। ক্রিকেটের তিন সংস্করণ মিলিয়ে মোট ১৫৮টি উইকেটও নিজের নামের পাশে যুক্ত করেছেন।

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেও আইসিসির অনুমোদিত টি-টোয়েন্টি লিগে খেলবেন যুবরাজ।

জয়নিউজ/পার্থ/আরসি

আরও পড়ুন
লোড হচ্ছে...