যানবাহন সেক্টরে শৃঙ্খলা ফেরাতে মেয়র নাছিরের তাগিদ

0

নগরের যানবাহন সেক্টরে শৃঙ্খলা ফেরাতে চসিক, সিডিএ এবং ট্রাফিক বিভাগের মধ্যে সম্বনয়ের তাগিদ দিয়েছেন চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) মেয়র আ জ ম নাছির উদ্দীন।

বুধবার (১২ জুন) দুপুরে জাইকা সাহায্যপুষ্ট সিটি গভর্নেন্স প্রকল্পের অধীনে সিভিল সোসাইটি কো-অর্ডিনেশন কমিটির ১৬তম সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মেয়র বলেন, যানজটে নগরবাসীর ত্রাহি অবস্থা। নগরে ট্রাফিক ব্যবস্থা ভেঙে পড়েছে। যেখানে যাই সেখানে যানজট আর যানজট। এই অবস্থায় নগরবাসী যাবে কোথায়! চট্টগ্রাম শহরে কত ধরনের যানবাহন চলাচল করে তার আকার-আকৃতি-প্রকৃতি নির্ণয়  করতে হবে। সেই সব যানবাহনের পার্কিং ব্যবস্থার জন্য সেবা সংস্থাদের মধ্যে সমন্বয় সাধন অতীব জরুরি। এক্ষেত্রে চসিক, সিডিএ এবং ট্রাফিক বিভাগ ব্যতিত নগরীতে যানবাহনের শৃঙ্খলা আনায়ন অসম্ভব। এই অবস্থার উত্তোরন ঘটাতে সেবাদানকারী প্রতিষ্ঠানসমুহের নগর পরিকল্পনাবিদ ও বিশেষজ্ঞদের পরামর্শ নিতে হবে।

তিনি আরো বলেন, ফুটপাতে পথযাত্রীদের চলাচল নিরাপদ ও নির্বিঘ্ন করতে হবে। তাই বিকেল ৫টা থেকে রাত ১১টা পর্যন্ত হকাররা নগরের ফুটপাতে বসবেন এবং পথচারীদের  নির্বিঘ্নে চলাচলের জন্য ফুটপাতের একটি অংশ উন্মুক্ত রাখা হবে। প্রয়োজনে বন্ধের দিনে হলি-ডে মার্কেট করার বিষয়ে সংশ্লিষ্ঠদের থেকে পরামর্শ নিব।

সভায় চসিক প্যানেল মেয়র, কাউন্সিলর, চসিক প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা, সচিব মোহাম্মদ আবু শাহেদ চৌধুরী, প্রধান প্রকৌশলী লে. কর্ণেল মহিউদ্দিন আহমদসহ সিভিল সোসাইটি কো-অডিনেশন ও নগর উন্নয়ন কমিটির সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

সভায় কাউন্সিলর এইচ এম সোহেল, সাইয়েদ গোলাম হায়দার মিন্টু , শফিউল আলম, চিটাগাং চেম্বারের সাবেক পরিচালক মাহফুজুল হক শাহ, আইইবি’র কেন্দ্রীয় কাউন্সিল সদস্য প্রকৌশলী এম এ রশিদ, প্রকৌশলী দেলোয়ার হোসেন মজুমদার, প্রকৌশলী মো. হারুন, সাংবাদিক এম নাসিরুল হক, এডিসি মোহাম্মদ হাসান চৌধুরী, সিডিএ এর টাউন প্লানার স্থপতি মোহাম্মদ শাহিনুল ইসলাম খান, চট্টগ্রাম ওমেন চেম্বারের পরিচালক রেখা আলম, নারী নেত্রী জান্নাতুল ফেরদৌস আলোচ্যসূচির উপর তাদের মতামত তুলে ধরেন।

এ সময় প্যানেল মেয়র ড. নিছার উদ্দীন আহমদ মঞ্জু, কাউন্সিরর সালেহ আহমদ চৌধুরী, নাজমুল হক ডিউক, গোলাম মোহাম্মদ জোবায়ের, এরশাদ উল্লাহ, সলিম উল্লাহ বাচ্চু, জহুরুল আলম জসিম, জয়নাল আবদীন, ইসমাইল বালী, আবদুল কাদের, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর আবিদা আজাদ, ফেরদৌসী আকবর, জেসমিনা খানম, আফরোজা কালাম, ফারহানা পারভীন, কেজিডিসিএল-এর মহাব্যবস্থাপক প্রকৌশলী মো. আজিজুল হক, বিটিসিএল-এর ডিজিএম সমিত চাকমা, চসিক প্রধান নগর পরিকল্পনাবিদ এ কে এম রেজাউল করিম, বাংলাদেশ রেলওয়ের নির্বাহী প্রকৌশলী আবরার হোসেন, ওয়াসার নির্বাহী প্রকৌশলী সজীব বড়ুয়া, পিডিবির এসডিই সাইক ইকবাল পারভেজ, আনোয়ারা আলম, জাইকার সঞ্জিৎ কমার দাস, মো. নাছির উদ্দীন ও ইউএনডিপির নুরজাহান বেগম উপস্থিত ছিলেন।

জয়নিউজ/রিফাত/এসআই
আরও পড়ুন
লোড হচ্ছে...