বাজেট হোক বিনিয়োগ ও কর্মসংস্থানবান্ধব: সোলায়মান বাদশা

0

চাক্তাই-খাতুনগঞ্জ আড়তদার কল্যাণ সমিতির সভাপতি সোলায়মান বাদশা বলেছেন, ‘আশা করি, এবারের বাজেট গতানুগতিক বাজেট হবে না। হবে স্মার্ট বাজেট।

তিনি জয়নিউজকে বলেন, নিম্নমধ্যম আয়ের দেশ থেকে বের হয়ে এখন আমরা উন্নয়নশীল দেশে রূপান্তর হয়েছি। তাই আগামী কয়েক বছর দেশ কিভাবে পরিচালিত হবে, তা সামনে রেখে কাজ করতে হবে। এজন্য কর্মসংস্থান ও দক্ষতা বৃদ্ধির মাধ্যমে দারিদ্র্য বিমোচন প্রচেষ্টা সফল হলে, তবেই বাজেট ফলপ্রসূ হবে।

তিনি মনে করেন, বাজেটকে ফলপ্রসূ করার জন্য নতুন অর্থবছরের বাজেট বিনিয়োগ ও কর্মসংস্থানবান্ধব করতে হবে। এজন্য ব্যাংকঋণের সুদের হার সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনা ও রাজনৈতিক স্থিতিশীলতা নিশ্চিত করার পাশাপাশি কর না বাড়িয়ে করদাতার সংখ্যা বাড়ানো, একইসঙ্গে কর্পোরেট ট্যাক্স কমিয়ে এনে ব্যবসায়ীদের প্রণোদনা দিলে বিনিয়োগ বাড়বে। এতে কোনো সংশয় নেই। বলার অপেক্ষা রাখে না, বিভিন্ন খাতে কর কমানো হলে বিনিয়োগে এগিয়ে আসবেন ব্যবসায়ীরা।

তিনি বলেন, প্রথম বছর রাজস্ব আদায়ে হয়তো নেতিবাচক প্রভাব পড়বে। কিন্তু দীর্ঘমেয়াদে কর আদায় বাড়বে, যা দেশের উন্নয়নে ইতিবাচক। রাজস্বনীতি ও মুদ্রানীতির মধ্যে সমন্বয় থাকা, বিনিয়োগের সঠিক পলিসি প্রণয়ন, কৃষকের উৎপাদিত পণ্যের ন্যায্যমূল্য নির্ধারণ, দেশের কৃষকের উৎপাদিত পণ্যের পরিসংখ্যান নির্ণয় করে প্রয়োজনীয় কৃষিপণ্য আমদানি অনুমোদন, ভ্যাট আদায়ে ব্যবসায়ীদের হয়রানি বন্ধ, সরকারের ব্যয়ের গুণগত মান নিশ্চিত করা- বাজেটে এসব বিষয় আমলে নেওয়া হবে, এটাই প্রত্যাশা করি।

জয়নিউজ/আরসি

আরও পড়ুন
লোড হচ্ছে...