আন্তর্জাতিকমানের স্বাস্থ্যসেবা নিয়ে ইম্পেরিয়াল হাসপাতালের যাত্রা শুরু

0

বাংলাদেশে এই প্রথম আন্তর্জাতিকমানের পরিকল্পিত স্বাস্থ্যসেবা চালু হয়েছে বলে মন্তব্য করেছেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন হৃদরোগ বিশেষজ্ঞ ও ভারতের নারায়ণ হেলথের চেয়ারম্যান ডা. দেবী প্রসাদ শেঠী।

শনিবার (১৫ জুন) সকাল ১০টায় ৩৭৫ শয্যাবিশিষ্ট আধুনিক চিকিৎসাকেন্দ্র ইম্পেরিয়াল হাসপাতাল লিমিটেড (আইএইচএল) উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

ইম্পেরিয়াল হাসপাতাল বাংলাদেশে সঠিক ও উন্নত স্বাস্থ্যসেবায় নতুন সংযোজন উল্লেখ করে ডা. শেঠী বলেন, ভালো চিকিৎসার জন্য প্রতিবেশী দেশ ভারত, থাইল্যান্ড, সিঙ্গাপুর ও মালয়েশিয়াসহ বিশ্বের বিভিন্ন দেশে যাওয়া বাংলাদেশির সংখ্যা প্রতিবছর বাড়ছে। এই হাসপাতাল প্রতিষ্ঠার ফলে এ প্রবণতা অনেকাংশে হ্রাস পাবে।

উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ইম্পেরিয়াল হাসপাতালের বোর্ড চেয়ারম্যান ও চিটাগাং আই ইনফরমারি এন্ড ট্রেনিং কমপ্লেক্সের ম্যানেজিং ট্রাস্টি অধ্যাপক ডা. রবিউল হোসেন।

বিশেষ অতিথি ছিলেন সংসদ সদস্য ও সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, দৈনিক আজাদীর সম্পাদক এমএ মালেক।

অনুষ্ঠানে ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ডা. রবিউল হোসেন বলেন, উন্নতমানের স্বাস্থ্যসেবার অপ্রতুলতায় বহু রোগী বিদেশ যেতে বাধ্য হচ্ছে। এতে তাদের পরিবারকে আর্থিক, শারীরিক এবং মানসিক চাপের মুখে পড়তে হয়। এ অবস্থা থেকে মুক্তির জন্যই এ হাসপাতাল প্রতিষ্ঠা করা হয়েছে। সরকার স্বল্পমূল্যে জায়গা দিয়ে এ কাজকে সহজতর করে দিয়েছে।

তিনি আরও বলেন, ইম্পেরিয়াল হাসপাতালে সব ধরনের রোগের চিকিৎসাসেবা রয়েছে, যা অন্য কোনো হাসপাতালে নেই। বিত্তবান থেকে শুরু করে সবশ্রেণির মানুষ এখানে চিকিৎসাসেবা পাবে। একজন রোগী ভর্তি থেকে শুরু করে সুস্থ হয়ে হাসপাতাল ত্যাগ করা পর্যন্ত যাবতীয় সেবা প্রদানের ব্যবস্থা রয়েছে এখানে। দক্ষ চিকিৎসক, নার্স ও মেডিকেল টেকনিশিয়ান ছাড়াও অস্বচ্ছল রোগীদের জন্য ১০ শতাংশ চিকিৎসা সুবিধা ও দর্শনার্থীদের জন্য আবাসন সুবিধাও রয়েছে এই হাসপাতালে।

তিনি জানান, সাত একর জমির উপর পাঁচটি ভবন নিয়ে হাসপাতালটি প্রতিষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানে সাংসদ ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, ইম্পেরিয়াল হাসপাতাল বিশ্বমানের স্বাস্থ্যসেবা নিশ্চিত করবে বলে আশা রাখি।

এসময় হাসপাতালের সিইও ড. হেনসেন, ব্যবস্থাপনা পরিচালক আমজাদুল ফেরদৌস চৌধুরীসহ চিকিৎসক, নার্স ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

জয়নিউজ/কাউছার/আরসি

আরও পড়ুন
লোড হচ্ছে...