ইডিইউর ফ্যাকাল্টি পুলে অঞ্জন দেবনাথ

0

বিশ্বমানের উচ্চশিক্ষা দেওয়ার লক্ষ্যে চট্টগ্রামে যাত্রা শুরু করে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি (ইডিইউ)। এ লক্ষ্য অর্জনে যাবতীয় প্রয়োজনীয় ও আধুনিক সুযোগ-সুবিধা প্রণয়ন করা হচ্ছে প্রতিনিয়ত। এর পাশাপাশি আন্তর্জাতিক অঙ্গনে পাঠদান ও গবেষণায় অভিজ্ঞদের যুক্ত করা হচ্ছে বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি পুলে।

এরই অংশ হিসেবে সম্প্রতি ইডিইউতে ফ্যাকাল্টি মেম্বার হিসেবে যোগ দিয়েছেন এশিয়ান ইউনিভার্সিটি ফর উইম্যানের জ্যেষ্ঠ প্রভাষক অঞ্জন দেবনাথ।

তিনি ইডিইউতে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের সহকারী অধ্যাপক হিসেবে যোগ দিয়েছেন।

বাংলাদেশ ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি (বুয়েট) হতে ইলেক্ট্রিকাল ও ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অজর্নকারী অঞ্জন দেশি-বিদেশি বিভিন্ন সায়েন্টিফিক জার্নাল ও কনফারেন্সে প্রকাশিত মৌলিক গবেষণাপত্রের রচয়িতা।

এসবের মধ্যে উল্লেখযোগ্য হলো সেন্সর্স অ্যান্ড অ্যাকচুয়েটর্স জার্নালে গবেষণাপত্র প্রকাশ, ২০১৮ সালে ঢাকায় ১০ম আন্তর্জাতিক ইলেক্ট্রিকাল ও কম্পিউটার ইঞ্জিনিয়ারিং কনফারেন্সে পেপার উপস্থাপন, ২০১১ সালে চুয়েটে আইসিএমইআরই কনফারেন্সে পেপার উপস্থাপন, ইউল্যাব জার্নাল অব সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ে গবেষণাপত্র প্রকাশ ইত্যাদি।

পাওয়ার সিস্টেম, অটোমেশন, কম্পিউটেশনাল ইন্টেলিজেন্স বিষয়ে গবেষণায় আগ্রহী অঞ্জন দেবনাথ ইবাইস ইউনিভার্সিটিতে ভিজিলিং লেকচারার হিসেবেও কর্মরত ছিলেন। এছাড়া এনার্জিপ্যাক ইঞ্জিনিয়ারিং লিমিটেডে সহকারী ইঞ্জিনিয়ার হিসেবে হাতেকলমে অভিজ্ঞতা অর্জন করেছেন দীর্ঘদিন।

ইডিইউর প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান বলেন, ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি বর্তমানে গবেষণায় সর্বাধিক গুরুত্ব দিচ্ছে। গবেষণায় অঞ্জন দেবনাথের আগ্রহ ও অংশগ্রহণ ইস্ট ডেল্টা ইউনিভার্সিটিকে সমৃদ্ধ করবে। এছাড়া তার গবেষণালব্ধ অভিজ্ঞতা ইডিইউর শিক্ষার্থীরা নিজেদের গবেষণার ক্ষেত্রে কাজে লাগাতে পারবে।

জয়নিউজ/বিআর
আরও পড়ুন
লোড হচ্ছে...