পানি ছাড়লো চীন; ডুবতে পারে বাংলাদেশ

0

সেপ্টেম্বরের মাঝামাঝিতেই বাংলাদেশের নিম্নাঞ্চল বন্যা হতে পারে বলে আশঙ্কা করছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। চীনের স্যাংপো নদীর পানি ছেড়ে দেয়ায় ভারতের ব্রহ্মপুত্র নদের পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এরফলে বেড়ে গেছে বাংলাদেশের বড় নদীগুলোর পানি। ভারতের অরুণাচল প্রদেশের তিনটি জেলা ও ভাটিতে অবস্থিত আসামে ইতোমধ্যে বন্যা সতর্কতা জারি করা হয়েছে।

বন্যা পরিস্থিতির মধ্যে বাংলাদেশের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানিয়েছে, সব নদ-নদীর পানি সমতল বিপদসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। তবে পাঁচটি নদ-নদীর পানি ৭২ ঘণ্টা পর্যন্ত সমতলে বৃদ্ধি পেতে পারে।

ভারি বৃষ্টিপাতের কারণে চীনের স্যাংপো নদী ফুলেফেঁপে উঠেছে। ৫০ বছরের ইতিহাসে সর্বোচ্চ পানি হয়েছে নদীটিতে। তাই বন্যা নিয়ন্ত্রণে নদীর পানি ছেড়ে দিয়েছে চীন। এতে ভারত ও বাংলাদেশের নিম্নাঞ্চল প্লাবিত হয়ে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

আবহাওয়া অধিদফতরের পরিচালক এবং বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান সামসুদ্দিন আহমেদ জানান, সেপ্টেম্বর মাসে দেশে স্বাভাবিক বৃষ্টিপাত হতে পারে। বঙ্গোপসাগরে ১-২টি মৌসুমি নিম্নচাপ সৃষ্টির সম্ভাবনা আছে।

এদিকে, মৌসুমি বায়ুর প্রভাবে বাংলাদেশে গত দু’দিন ধরে বৃষ্টিপাত হচ্ছে। আবহাওয়া অধিদপ্তরের তথ্যমতে, পরবর্তী ৪৮ ঘণ্টা অর্থাৎ দুইদিন বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে।

আরও পড়ুন
লোড হচ্ছে...