বাংলাদেশের জিডিপি ক্রমাগত বাড়ছে: ভারতীয় হাইকমিশনার

0

বাংলাদেশের জিডিপি ক্রমাগত বাড়ছে বলে মন্তব্য করেছেন ভারতের হাইকমিশনার রিভা গাঙ্গুলি দাশ। সোমবার (১৭ জুন) দি চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির আয়োজনে ব্যবসায়ীদের সঙ্গে এক মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

নগরের আগ্রাবাদের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের বঙ্গবন্ধু কনফারেন্স হলে এই সভা অনুষ্ঠিত হয়।

রিভা গাঙ্গুলি বলেন, বেশ কয়েক বছর ধরে বাংলাদেশ ব্যবসা-বাণিজ্যসহ অধিকাংশ ক্ষেত্রে সূচকের ধারাবাহিকতা ক্রমাগত উন্নত করেছে। বিশেষ করে অর্থনৈতিক ক্ষেত্রে বাংলাদেশ মধ্যপ্রাচ্যর অনেক দেশের চেয়ে এগিয়ে। বাংলাদেশে ভারতের অনেক শিল্প কারখানা রয়েছে। যা বাংলাদেশের অর্থনীতিতে বিরাট ভূমিকা রাখছে। মংলা ও মিরসরাই ইকোনমিক জোনে ভারতের জোন থাকবে।

ভারত-বাংলাদেশ দুই দেশের সম্পর্ক এখন সোনালী অধ্যায় পার করছে মন্তব্য করে তিনি বলেন, পৃথিবীর অনেক দেশের চেয়ে বাংলাদেশ ভারতে ব্যবসা বাণিজ্যের প্রসার ঘটিয়েছে। টাটা, সুজুকিসহ বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান এখন বাংলাদেশে ব্যবসা করছে। এ সম্পর্ক ভবিষ্যতে আর সমৃদ্ধ হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

চট্টগ্রামের সঙ্গে ভারতের নিবিড় সম্পর্কের কথা বলতে গিয়ে তিনি মাস্টারদা সূর্য সেনকে স্মরণ করেন। তিনি বলেন, ভাষা সংস্কৃতি ও নৈকট্যের কারণে এবং ম্যান টু ম্যান যোগাযোগের ফলে দুই দেশের সম্পর্ক আরো সুদৃঢ় হয়েছে।

সভায় বিভিন্ন ব্যবসায়ী প্রতিনিধি চিকিৎসা ভিসার জটিলতা নিরসনসহ ভারতে ব্যবসা-বাণিজ্যে বিভিন্ন সমস্যার কথা তুলে ধরেন। এর প্রেক্ষিতে রিভা গাঙ্গুলি বলেন, মেডিকেল ভিসা আরো সহজ করা হচ্ছে। তিনি ব্যবসায় প্রভূত সহযোগিতার আশ্বাস দেন।

সভায় চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, আমাদের মুক্তিসংগ্রামে ভারত অকৃত্রিম বন্ধুর মতো হাত বাড়িয়ে দিয়েছিল।

ভারত-বাংলাদেশ বাণিজ্য সহযোগিতা আরো জোরদার করার জন্য চেম্বার সভাপতি ভারতীয় ব্যবসায়ীদের বাংলাদেশে বিশেষ করে চট্টগ্রামের ইকোনমিক জোনগুলোতে বিনিয়োগের আহবান জানান। এছাড়াও সেভেন সিস্টার রাজ্যগুলোর সঙ্গে ব্যবসা-বাণিজ্য বাড়াতে সড়ক, নৌ, রেলপথের কানেকটিভিটি বাড়ানোর ওপরও তিনি জোর দেন।

সভায় ভারতের সহকারী হাইকমিশনার অনিন্দ্য ব্যানার্জী, চট্টগ্রাম কাস্টম হাউসের কমিশনার এম. ফখরুল আলম, চেম্বার পরিচালক একেএম আকতার হোসেন, সৈয়দ ছগীর আহমদ, অহিদ সিরাজ চৌধুরী স্বপন, চট্টগ্রাম ক্লাবের সাবেক সভাপতি আবু তৈয়ব, আলী হোসেন আকবর আলী, চট্টগ্রাম উইম্যান চেম্বারের সহ-সভাপতি ড. মুনাল মাহবুবসহ ব্যবসায়ী প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

জয়নিউজ/পার্থ/আরসি

আরও পড়ুন
লোড হচ্ছে...