সাম্প্রদায়িক সম্প্রীতির উজ্জ্বল দৃষ্টান্ত বাংলাদেশ: নাছির

0

বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির উজ্জ্বল দৃষ্টান্ত বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন। সোমবার (১৭ জুন) সকালে ডিসি হিলে আন্তর্জাতিক কৃষ্ণভাবনামৃত সংঘ-ইসকন চট্টগ্রাম আয়োজিত জগন্নাথ দেবের স্নানযাত্রার আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

নন্দনকানন শ্রীশ্রী রাধামাধব মন্দির ও গৌর নিতাই আশ্রমের উদ্যোগে এ স্নানযাত্রার আয়োজন করা হয়।

মেয়র বলেন, বর্তমানে মানুষ তুচ্ছ বিষয় নিয়েও অনেক বড় বড় বিবাদের সৃষ্টি করে। সমাজে একটি শান্তিপূর্ণ মৈত্রীময় এবং সুখের পরিবেশ অত্যন্ত প্রয়োজন। মানব জীবনের উদ্দেশ্য ও লক্ষ্য সম্পর্কে যথাযথ ধর্মীয় শিক্ষা প্রদানের মাধ্যমে ইসকন সেই অভাব পূরণের চেষ্টা করছে।

ধর্মীয় অনুশাসন সঠিকভাবে মেনে না চলায় যুবসমাজ মাদকের দিকে ঝুঁকছে উল্লেখ করে তিনি বলেন, পারিবারিক অশান্তি, বেকারত্ব, অসৎ সঙ্গ ও আকাশ-সংস্কৃতির নেতিবাচক প্রভাব উঠতি বয়সের ছেলেমেয়েদের মাদকাসক্ত হয়ে পড়ার মূল কারণ। যারা নেশা করে তারা জানে না, নেশা কোনো উপকারী বা ভালো কাজ নয়। এটা মানুষের জীবনীশক্তি নষ্ট করে। তরুণ সমাজের বহু মেধাবী ও সম্ভাবনাময় প্রতিভা মাদকের নেশার কবলে পড়ে ধর্মীয় মূল্যবোধ এবং নৈতিকতা বিসর্জন দিয়ে সামাজিক অবক্ষয়ের পথ বেছে নিয়েছে।

একমাত্র যথাযথ ধর্মীয় অনুশাসনের মাধ্যমেই মাদকাসক্তি নির্মূল করা সম্ভব, যোগ করেন মেয়র নাছির।

স্নানযাত্রায় আশির্বাদক হিসেবে উপস্থিত ছিলেন ভারতের মুম্বাই থেকে আগত শ্রীমৎ অমিয় বিলাস স্বামী মহারাজ ও বাংলাদেশ ইসকনের সিনিয়র সহ-সভাপতি শ্রীমৎ ভক্তিপ্রিয়ম্ গদাধর গোস্বামী মহারাজ, ভারতের শ্রীধাম মায়াপুর থেকে আগত ভদ্রচারু দাস। নন্দনকানন শ্রীশ্রী রাধামাধব মন্দির ও গৌর নিতাই আশ্রমের অধ্যক্ষ পণ্ডিত গদাধর দাস ব্রহ্মচারীর সভাপতিত্বে ও সুমন চৌধুরীর সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন চট্টগ্রাম ইসকনের বিভাগীয় রিজিওনাল সেক্রেটারি চিন্ময়কৃষ্ণ দাস ব্রহ্মচারী।

বিশেষ অতিথি ছিলেন উপ পুলিশ কমিশনার (দক্ষিণ) এসএম মেহেদী হাসান, চট্টগ্রাম মহানগর পূজা উদযাপন পরিষদের সভাপতি অ্যাডভোকেট চন্দন তালুকদার, বাংলাদেশ জন্মাষ্টমী উদযাপন পরিষদের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক বিমল কান্তি দে, চট্টগ্রাম মহানগর হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নিতাই প্রসাদ ঘোষ, বাংলাদেশ হিন্দু ফাউন্ডেশনের প্রাক্তন চেয়ারম্যান দিলীপ মজুমদার, কোতোয়ালি থানার ওসি মোহাম্মদ মহসীন, কাউন্সিলর শৈবাল দাশ সুমন, কাউন্সিলর নিলু নাগ, জন্মাষ্টমী পরিষদের সাবেক কেন্দ্রীয় সাধারণ সম্পাদক অ্যাডভোকেট তপন কান্তি দাশ প্রমুখ।

স্নানযাত্রায় হাজার হাজার সনাতনী ভক্ত নর-নারী অংশ নেয়। স্নানযাত্রা উৎসবে জগন্নাথ দেবের বিশেষ আরতি, সকলের অংশগ্রহণে স্নান, মধ্যাহ্নকালীন ভোগারতি, মনোজ্ঞ সাংস্কৃিতক অনুষ্ঠান ও বৈদিক নাটক অনুষ্ঠিত হয়।

আরও পড়ুন
লোড হচ্ছে...