কবিগুরুর কুঠিবাড়ি গ্রাস করছে পদ্মা, না দুর্নীতি!

নদীর করাল থাবার সাথে পরিচিত বাংলাদেশের মানুষ। প্রতিনিয়তই নদীগর্ভে বিলীন হয় শত শত ভিটেবাড়ি, রাস্তা ও স্কুলঘর । এবার উন্মত্ত পদ্মায় বিলীন হতে চলল রবি ঠাকুরের কুঠিবাড়ি! কিন্তু সংরক্ষণের চেষ্টা যথাযথ ছিল কি না- প্রশ্ন উঠেছে তা নিয়ে। কুষ্টিয়ার কুমারখালী উপজেলার শিলাইদহে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের কুঠিবাড়ি রক্ষায় ২০০ কোটি টাকা ব্যয়ে সরকার নির্মিত বাঁধটি ভেঙ্গে গেছে। যে কোনো সময় নদীগর্ভে বিলীন হতে পারে কুঠিবাড়ি।

- Advertisement -

নির্মাণের দুই মাসের মাথায় বাঁধ ভেঙ্গে যাওয়ার কারণ হিসেবে পানি উন্নয়ন বোর্ড জানায়, প্রকল্প বাস্তবায়নে ঠিকাদারি প্রতিষ্ঠান সঠিকভাবে কাজ না করার ফলেই এ ধসের সৃষ্টি হয়েছে। পানি উন্নয়ন বোর্ডের তথ্যমতে, কুষ্টিয়া পানি উন্নয়ন বোর্ডের তত্ত্বাবধানে ‘কুষ্টিয়া জেলায় বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের কুঠিবাড়ি সংলগ্ন এবং পার্শ্ববর্তী এলাকায় পদ্মা নদীর ডান তীর সংরক্ষণ’ প্রকল্পের ৩ হাজার ৭২০ মিটার বাঁধ নির্মাণ করে সরকার।

- Advertisement -google news follower

এরমধ্যে কয়া ইউনিয়নের সুলতানপুর অংশে ২ হাজার ৭২০ মিটার এবং শিলাইদহ অংশে ১ হাজার মিটার সংরক্ষণ বাঁধ নির্মাণকাজ শেষ করে ঠিকাদারি প্রতিষ্ঠান ওয়েস্টার্ন ইঞ্জিনিয়ারিং প্রাইভেট লিমিটেড কোম্পানি।

প্রকল্পটি নিয়ে শুরু থেকেই অভিযোগ করে আসছিলেন জনপ্রতিনিধি ও স্থানীয়রা। ব্যাপক অনিয়ম ও দুর্নীতির মধ্যে দিয়ে গত ৩০ জুন অসম্পূর্ণ প্রকল্পকে সম্পূর্ণ দেখিয়ে কাগজে-কলমে প্রকল্পটি হস্তান্তর করে ঠিকাদারি প্রতিষ্ঠান ওয়েস্টার্ন ইঞ্জিনিয়ারিং ।

- Advertisement -islamibank

প্রকৃতপক্ষে পদ্মা নয়, দুর্নীতিবাজদের কারণেই রবি ঠাকুরের স্মৃতিবিজড়িত কুঠিবাড়ি চিরতরে হারাতে চলেছে বাংলাদেশ ।

জয়নিউজ/এডি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM