একুশে বইমেলা বঙ্গবন্ধুর নামে উৎসর্গ করা হবে: মেয়র নাছির

0

২০২০ সালে আয়োজিত অমর একুশে বইমেলা বঙ্গবন্ধুর নামে উৎসর্গ করা হবে। চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) আয়োজনে সহায়তা করবে সৃজনশীল প্রকাশক পরিষদ এবং নাগরিক সমাজ লেখক ও সাহিত্য-সাংস্কৃতিক সংগঠন।

মঙ্গলবার (১৮ জুন) বিকেলে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে চসিক মেয়র আ জ ম নাছির উদ্দীন এই ঘোষণা দেন। অমর একুশে বইমেলা-২০১৯ এর ত্রুটি-বিচ্যুতি ও সফলতার উপর এ মতবিনিময় সভা চসিক মিলনায়তনে আয়োজন করা হয়।

সভায় নগরপিতা আগামী বছর বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকীকে স্মরণীয় করতে অমর একুশে বইমেলা-২০২০ নতুন উৎসাহ-উদ্দীপনা এবং ঢাকার আঙ্গিকে আয়োজনের উপর গুরুত্বারোপ করেন।

তিনি বলেন, আগামী বছর একুশে বইমেলা ১০ ফেব্রুয়ারি থেকে ২ মার্চ নগরের জিমনেসিয়াম ময়দানে অনুষ্ঠিত হবে। বইমেলা উদযাপনের জন্য ১৩ সদস্যের একটি কমিটি গঠনের উপর গুরুত্বারোপ করেন। কমিটিতে সংশ্লিষ্ট শ্রেণি-পেশার যোগ্য ব্যক্তিদের সম্পৃক্ত করার পরামর্শ দেন তিনি।

এ সময় মঞ্চে ছিলেন সাহিত্যিক-সাংবাদিক অরুণ দাশ গুপ্ত, বাংলাদেশ টেলিভিশনের জেনারেল ম্যানেজার নিতাই কুমর ভট্রাচার্য ও চট্টগ্রাম প্রেস ক্লাবের সাবেক সভাপতি কলিম সরওয়ার।

চসিক প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়ুয়ার সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন প্রফেসর ড. মোহিত উল আলম, চট্টগ্রাম সৃজনশীল প্রকাশক পরিষদের সভাপতি মহিউদ্দিন শাহ আলম নিপু, মুক্তিযোদ্ধা ও সংগঠক আবু সায়েদ সর্দার, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নে সহসভাপতি রিয়াজ হায়দার, চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, চট্টগ্রাম সৃজনশীল প্রকাশক পরিষদের সাধারণ সম্পাদক জামাল উদ্দিন, শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক সাইফুল আলম বাবু, কবি ইউসুফ মুহম্মদ, শিশু সাহিত্যিক আ ফ ম মোদাচ্ছের আলী, কণ্ঠশিল্পী ইকবাল হোসেন, প্রকাশক রেহেনা চৌধুরী ও মাসুদ বকুল।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন প্যানেল মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনী, ড. নিছার উদ্দীন আহমদ মঞ্জু, কাউন্সিলর নাজমুল হক ডিউক, শেখ মাহমুদ ইসহাক, নঈম উদ্দিন আহমদ চৌধুরী, প্রকৌশলী দেলোয়ার মজুমদার, দেওয়ান মাকসুদ আহমদ, সাখাওয়াত হোসেন, কবি রুহেল, প্রকাশক ফারুক হোসেন, নুরুল আবসার, আনিস সুজন, জসিম উদ্দিন, রেবা বড়ুয়া, মর্জিনা আখতার, কোহিনুর আকতার শাকি, সুব্রত কান্তি চৌধুরী, আলী প্রয়াস, মুহম্মদ নুরুল আবসার, মো. সাদেক আলী, মো. সায়েম উদ্দিন, উত্তম কুমার আচার্য্য, রতন চৌধুরী, মো. জাহাঙ্গীর আলম ও অচিন্ত কুমার দাস।

জয়নিউজ/কাউছার/এসআই
আরও পড়ুন
লোড হচ্ছে...