চট্টগ্রাম কর আইনজীবী সমিতির বিক্ষোভ সমাবেশ

0

প্রস্তাবিত অর্থ বিল ২০১৯-২০ এ আয়কর আইনের প্রোভাইসো অনুযায়ী আয়কর আইনজীবীদের যেকোনো রেজিস্ট্রার্ড ট্যাক্সেস বার এসোসিয়েশনের সদস্য হওয়ার বাধ্যবাধকতা বিলোপ প্রস্তাবের বিরুদ্ধে প্রতিবাদ মিছিল ও সমাবেশ করেছে চট্টগ্রাম কর আইনজীবী সমিতি।

বৃহস্পতিবার (২০ জুন) দুপুরে সংগঠনের আগ্রাবাদ সিজিও বিল্ডিংয়ের কার্যালয়ের সামনে এ মিছিল-সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে বক্তব্য রাখেন সংগঠনের সভাপতি মো. জামাল উদ্দিন। তিনি বলেন, আয়কর অধ্যাদেশ ১৯৮৪ এর ধারা ১৭৪ এর (২) (এফ) ধারার প্রোভাইসোতে আনীত সংশোধনের ফলে আয়কর অঙ্গণে অবৈধ প্রতিনিধিত্বে দৌরাত্ম বৃদ্ধি পাবে। একইসঙ্গে এ জটিল আইন পেশা পরিচালনার জন্য যেখানে জাতীয় রাজস্ব বোর্ড ন্যূনতম স্নাতক ডিগ্রিধারী ব্যক্তিকে লিখিত ও মৌখিক পরীক্ষা গ্রহণের মাধ্যমে সনদ প্রদান করে থাকেন সেক্ষেত্রে উল্লিখিত প্রোভাইসো বিলোপ প্রস্তাবে যেকোনো ব্যক্তি কর মামলায় প্রতিনিধিত্ব করার প্রবণতা বৃদ্ধি পাবে। তাছাড়া অবৈধ প্রতিনিধিত্বের ফলে সরকার কাঙ্ক্ষিত রাজস্ব আদায় থেকে বঞ্চিত হবে।

তিনি রাজস্ব আদায়ে কর আইনজীবীদের ভূমিকা ও অধিকতর জবাবদিহিতার লক্ষ্যে বাংলাদেশ বার কাউন্সিলের অনুসরণে ‘বাংলাদেশ কর কাউন্সিল ’ গঠনের দাবি জানান।

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক মো. জাহাঙ্গীর আলম, সাবেক সভাপতি এস জোহা চৌধুরী, বদিউজ্জামান, মোহাম্মদ আখতার উদ্দিন, আবদুল ওয়াহাব, জয়শান্ত বিকাশ বড়ুয়া, মো. মাহফুজুল হক, মোস্তফা কামাল মনসুর।

জয়নিউজ/আরডি/এমজেএইচ
আরও পড়ুন
লোড হচ্ছে...