হামলার পরিকল্পনা: অনুমোদন দিয়েও থামিয়ে দিলেন ট্রাম্প

ইরানকে শায়েস্তা করতে সামরিক অভিযানের অনুমোদন দিয়েও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তাঁর সিদ্ধান্ত পরিবর্তন করেন বলে খবর দিয়েছে যুক্তরাষ্ট্রের কয়েকটি সংবাদমাধ্যম।

- Advertisement -

হোয়াইট হাউজের জ্যেষ্ঠ কর্মকর্তাদের বরাত দিয়ে বৃহস্পতিবার (২০ জুন) নিউইয়র্ক টাইমস সবার আগে এ প্রতিবেদন প্রকাশ করে।

- Advertisement -google news follower

বৃহস্পতিবার ভোরে যুক্তরাষ্ট্রের একটি গোয়েন্দা ড্রোন গুলি করে ভূপাতিত করে ইরান। তাদের অভিযোগ ছিল, যুক্তরাষ্ট্রের ওই ড্রোন ইরানের দক্ষিণাঞ্চলীয় হরমুজগান প্রদেশে কুহমোবারকের কাছে আকাশসীমা লঙ্ঘন করেছিল।

অন্যদিকে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বলা হয়, ড্রোনটি আন্তর্জাতিক আকাশসীমায় ছিল। ইরান ‘বিনা উসকানিতে’ হামলা করেছে।

- Advertisement -islamibank

প্রেসিডেন্ট ট্রাম্পের সমর প্রস্তুতি নিয়ে দুই দেশের মধ্যে এমনিতেই উত্তেজনা চলছিল। ইরান গুলি করে ড্রোন নামানোর পর তা নতুন মাত্রা পায়। আরকিউ-৪ গ্লোবাল হক ড্রোনটি ভূপাতিত করে ইরান ‘চরম ভুল’ করেছে বলে এক টুইটে হুঁশিয়ানি দেন ট্রাম্প।

ওই ঘটনার জবাব দিতে কয়েকটি ইরানি লক্ষ্যবস্তুতে পাল্টা হামলার পরিকল্পনা অনুমোদন করেন ট্রাম্প। সে অনুযায়ী প্রস্তুতিও শুরু হয়। কিন্তু নতুন আদেশে প্রেসিডেন্ট ট্রাম্প তা থামিয়ে দেন।

একজন জ্যেষ্ঠ প্রশাসনিক কর্মকর্তা জানান, জঙ্গি বিমান আকাশে ছিল। যুদ্ধজাহাজও প্রস্তুত ছিল। কিন্তু হামলা না করার নির্দেশ আসায় কোনো ক্ষেপণাস্ত্র আর ছোঁড়া হয়নি।

ইরানি সেনাবাহিনী বা বেসামরিক নাগরিকদের হতাহত হওয়ার ঝুঁকি কমাতে শুক্রবার (২১ জুন) প্রথম প্রহরে এই হামলা চালানোর পরিকল্পনা করা হয় বলে দাবি নিউইয়র্ক টাইমসের।

এ হামলা হলে তা হতো মধ্যপ্রাচ্যে ট্রাম্পের তৃতীয় সামরিক অভিযান। এর আগে ২০১৭ ও ২০১৮ সালে ট্রাম্প সিরিয়ায় হামলা চালান।

হামলার ওই পরিকল্পনা বাতিল হয়ে গেছে, নাকি এখনও সম্ভাবনা আছে- বিষয়টি এখনো স্পষ্ট নয়। এ ব্যাপারে হোয়াইট হাউজ বা পেন্টাগনের কোনো প্রতিক্রিয়া জানা যায়নি।- বিবিসি

জয়নিউজ/আরসি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM